‘মুকুল বিজেপি বিধায়ক, এই অনুমান করে পিএসি-র দায়িত্ব দেওয়া হয়েছে’, আদালতে কটাক্ষ পদ্মের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Sep 10, 2021 | 11:16 PM

Mukul Roy PAC: ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে এই মামলাটি ওঠে

'মুকুল বিজেপি বিধায়ক, এই অনুমান করে পিএসি-র দায়িত্ব দেওয়া হয়েছে', আদালতে কটাক্ষ পদ্মের
এই মামলার পরবর্তী শুনানির দিনক্ষণ আগামী ১৩ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে।

কলকাতা: কোনও আইন নেই ঠিকই। কিন্তু বিরোধী শিবির থেকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মনোনীত করার রেওয়াজ চলে আসছে ৫৪ বছর ধরে। কিন্তু এই প্রথম সেই প্রথার অন্যথা হয়েছে মুকুল রায় পিএসি চেয়ারম্যান মনোনীত হওয়ায়। যা নিয়ে শুক্রবার কলকাতা হাইকোর্টে জোরাল সওয়াল করলেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়ের আইনজীবী সিএস বৈদ্যনাথ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চে এই মামলাটি উঠলে এ দিন জোর তর্কা-তর্কি হয় উভয় পক্ষে।

অম্বিকা রায়ের আইনজীবী বিচারদ্বয়ের সামনে দাবি করেন, বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ‘এই অনুমান থেকে’ মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান মনোনীত করেছেন যে তিনি বিজেপি বিধায়ক। কিন্তু বাস্তবে যে মুকুল দল পরিবর্তন করেছেন সেই তথ্য উল্লেখ করে এবং সেই প্রেক্ষিতে তাঁর বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন কার্যকর করার আবেদন করেছেন, সেটাও জানানো হয় আদালতের সামনে। এমনকি, মুকুলকে পিএসি চেয়ারম্যান করার সিদ্ধান্ত ‘সাংবিধানিক মূল্যবোধের পরিপন্থী’ বলেও দাবি করেন বিজেপির আইনজীবী। মুকুলও যে তৃণমূলে যোগ দেওয়ার দাবি কখনই অস্বীকার করেননি, সেই যুক্তিও খাড়া করা হয়। একাধিক দিক তুলে ধরে মুকুলের পিএসি চেয়ারম্যান পদ খারিজের আবেদন জানায় বিজেপি। সূত্রের খবর, এই মামলার পরবর্তী শুনানির দিনক্ষণ আগামী ১৩ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করার সিদ্ধান্তের বিরোধিতা করে আদালত মুখো হবেন বলে আগেই জানিয়ে রেখেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই মতো মামলা দায়ের করেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়।

এই নিয়ে গত ২৪ অগস্ট শুনানি হয় আদালতে। সেই সময় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানতে চান, বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হতে গেলে কি কোনও রাজনৈতিক দলের ছাড়পত্র লাগে? তাঁর দ্বিতীয় প্রশ্নটি ছিল, পিএসি চেয়ারম্যান কি বিরোধী দল থেকেই নিযুক্ত হন? মুকুল রায়ের পিএসি চেয়ারম্যান পদ বাতিলের দাবিতে জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন সরকার এবং আবেদনকারী আইনজীবীর কাছে এই দু’টি প্রশ্নের উত্তর জানতে চান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

আরও পড়ুন: PM Narendra Modi: তৃতীয় ঢেউ কি শিয়রেই? করোনা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠকে বড় পরামর্শ নমোর

এ ক্ষেত্রে তৃণমূল ও মুকুল রায় উভয়ের বক্তব্য, কাগজে-কলমে কৃষ্ণনগরের বিধায়ক এখনও বিজেপিতেই রয়েছেন। তাই তাঁকে পিএসি চেয়ারম্যান করায় কোনও দোষ নেই। বিজেপির পালটা যুক্তি, যিনি সর্বসমক্ষে তৃণমূলে যোগ দিয়েছেন, তিনি কী ভাবে বিজেপির বিধায়ক হতে পারেন? যে কারণে মুকুলের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগ করার জন্যও স্পিকারকে আবেদন জানিয়েছিলেন শুভেন্দুরা। বর্তমানে বিধানসভায় সেই মামলার শুনানি চলছে। অন্যদিকে, আইনি লড়াইয়ের মাধ্যমে মুকুলে বিধায়ক পদ বাতিল করতে হাইকোর্টে মামলাও করা হয়েছে।

আরও পড়ুন: যে পাঁচ কারণে প্রিয়াঙ্কা… ‘বাংলার মেয়ের’ বিপক্ষে ‘ভবানীপুরের মেয়ের’ উপর আস্থা বিজেপির

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla