Weather Update: ঘোঁট পাকাচ্ছে নিম্নচাপ, বাড়ছে শক্তি, কোন কোন জেলায় প্রবল দুর্যোগের আশঙ্কা

Weather Update: হাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বর্তমানে দক্ষিণ বাংলাদেশের উপর রয়েছে। সোমবার বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরও শক্তিশালী হবে। ২৪ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে এটি উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে বলে মনে করা হচ্ছে।

Weather Update: ঘোঁট পাকাচ্ছে নিম্নচাপ, বাড়ছে শক্তি, কোন কোন জেলায় প্রবল দুর্যোগের আশঙ্কা
কী বলছে আবহাওয়া দফতর? Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2024 | 11:12 AM

কলকাতা: বাংলাদেশের নিম্নচাপে দক্ষিণবঙ্গে দুর্যোগের আশঙ্কা। আবহাওয়া দফতর বলছে, শক্তি বাড়িয়ে দক্ষিণবঙ্গে সরে আসবে নিম্নচাপ। বুধবার পর্যন্ত থাকছে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। রবিবার ও সোমবার কলকাতায় ভারী বৃষ্টির হলুদ সতর্কতা। নিম্নচাপের প্রভাবে ঝাড়খণ্ডেও প্রবল বৃষ্টির আশঙ্কা তৈরি হয়েছে। ঝাড়খণ্ডে অতিবৃষ্টি হলে ফের জল ছাড়তে পারে ডিভিসি। একইসঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। সোমবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বাড়বে বৃষ্টির পরিমাণ। 

নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হতে পারে সমুদ্র। ৫৫ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার দেখা মিলতে পারে। সে কারণে সতর্ক করা হয়েছে মৎসজীবীদের। মঙ্গলবার পর্যন্ত পশ্চিমবঙ্গ ও ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।  

হাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ বর্তমানে দক্ষিণ বাংলাদেশের উপর রয়েছে। সোমবার বাংলাদেশ ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে এই নিম্নচাপ আরও শক্তিশালী হবে। ২৪ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে এটি উত্তর-পশ্চিম দিকে এগোতে থাকবে বলে মনে করা হচ্ছে। তারপরই অভিমুখ হবে ঝাড়খণ্ডের দিকে। তিনদিনের মধ্যে এটি ঝাড়খণ্ড থেকে উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের দিকে সরে যেতে পারে। তার আগে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা ও ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা থাকছে। ভারী বৃষ্টির সতর্কতা বিহার উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশের কিছু অংশেও। এদিন সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৩ থেকে ৯৪ শতাংশের আশপাশে। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২৯.৮ মিলিমিটার।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)