Kolkata Fake Call Center: কাস্টমার সাপোর্টের কথা বলে লক্ষাধিক টাকার প্রতারণা, সেক্টর ফাইভে ভুয়ো কল সেন্টারের হদিশ

Kolkata Fake Call Center:ওই কল সেন্টার থেকেই সুনীল কুমার শাহ সহ ৮ জনকে গ্রেফতার করে বিধাননগর ইলেকট্রনিক্স থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, এই অফিসে আইটি অ্যান্ড আইটি ই এস সলিউশন নামের একটি ভুয়ো কল সেন্টার চালানো হচ্ছিল।

Kolkata Fake Call Center: কাস্টমার সাপোর্টের কথা বলে লক্ষাধিক টাকার প্রতারণা, সেক্টর ফাইভে ভুয়ো কল সেন্টারের হদিশ
ভুয়ো কল সেন্টারের হদিশ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 2:11 PM
কলকাতা: অ্যান্টি ভাইরাস সংস্থার নাম করে বিদেশি নাগরিকদের প্রতারণার অভিযোগ। গ্রেফতার 8। সেক্টর ফাইভের একটি ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে অভিযুক্তদের গ্রেফতার করল বিধাননগর ইলেকট্রনিক থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, সোমবার সূত্র মারফত খবর পেয়ে বিধাননগর সাইবার ক্রাইম থানা, বিধাননগর গোয়েন্দা বিভাগের সহযোগিতায় সেক্টর ফাইভ এলাকার মার্লিন ইনফিনিটি বিল্ডিংয়ের ৬০৭ নম্বর রুমে হানা দেয় বিধাননগর ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ।
ওই কল সেন্টার থেকেই সুনীল কুমার শাহ সহ ৮ জনকে গ্রেফতার করে বিধাননগর ইলেকট্রনিক্স থানার পুলিশ। পুলিশ সূত্রে খবর, এই অফিসে আইটি অ্যান্ড আইটি ই এস সলিউশন নামের একটি ভুয়ো কল সেন্টার চালানো হচ্ছিল। যার মাধ্যমে আমেরিকা, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার নাগরিকদের ফোন করে নোরটন অ্যান্টি ভাইরাস সংস্থার কর্মী পরিচয় দিতেন অভিযুক্তরা। কোনও সময় নিজেদের ই কমার্স সংস্থার কাস্টমার সাপোর্টের কথা বলে বিদেশি মুদ্রায় লক্ষাধিক টাকা হাতিয়ে নিতেন।  কোনওসময়ে আবার বহুজাতিক সংস্থার কর্মী পরিচয় দিয়ে টেক সাপোর্ট দেওয়ার নাম করে প্রতারণা করতেন বলে অভিযোগ।
অভিযুক্তদের বিধাননগর আদালতে তোলা হবে। পুলিশ অভিযুক্তদের নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে বলে পুলিশ সূত্রে খবর। এই চক্রের মূল পাণ্ডাদের খোঁজে তদন্ত শুরু করেছে বিধাননগর ইলেকট্রনিক্স কমপ্লেক্স থানার পুলিশ। এই সংস্থা বিদেশি নাগরিকদের সঙ্গে প্রতারণা করত। বিদেশি নাগরিকদের মাইক্রোসফট সফটওয়্যার ব্যবহারকারীদের ডাটা লিস্ট তৈরি করত অভিযুক্তরা। তারপর সেই লিস্ট ধরে ‘ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল’ ব্যবহার করে বিদেশি নাগরিকদের ফোন করত অভিযুক্তরা। প্রমাণ স্বরূপ প্রতারিতদের মেইল কমিউনিকেশন উদ্ধার হয়েছে এই সংস্থার মেইল অ্যাকাউন্ট থেকে।