মহার্ঘ জ্বালানি, কলকাতায় এই প্রথম পেট্রোলের দাম পেরল ৯০ টাকা

রাহুল সিনহা বলেছেন, "রাজ্য সরকার অবিলম্বে সেস তুলে নিক। তাহলেই পেট্রোল ডিজেলের দাম কমবে।"

মহার্ঘ জ্বালানি, কলকাতায় এই প্রথম পেট্রোলের দাম পেরল ৯০ টাকা
অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Updated on: Feb 15, 2021 | 1:06 PM

কলকাতা: ইঙ্গিত মিলছিল বেশ কয়েকদিন ধরেই। আজ মাত্রা ছাড়াল জ্বালানির দাম (Fuel Price)। কলকাতায় এই প্রথম পেট্রোলের (Petrol) দাম পেরল ৯০ টাকা। দাম বেড়েছে ডিজেলেরও। কলকাতার পাশাপাশি জ্বালানির দাম বেড়েছে মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ, নয়ডা, জয়পুরে।

শনিবার থেকে ২৮ পয়সা বেড়ে কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে লিটার পিছু ৯০ টাকা ০১ পয়সা। মুম্বইতে লিটার পিছু পেট্রোলের দাম প্রায় একশো টাকার কাছাকাছি। আজকের দাম ৯৫ টাকা ২১ পয়সা। দিল্লিতে কিছুটা হলেও কম। সেখানে এক লিটার পেট্রোলের দাম ৮৮ টাকা ৪৪ পয়সা। চেন্নাইতে প্রতি লিটার পেট্রোলের দাম ৯০ টাকা ৯৬ পয়সা।

আরও পড়ুন:  সোমবার থেকে আরও ৫০ টাকা বাড়ছে রান্নার গ্যাসের দাম

ডিজেলের ক্ষেত্রেও বিষয়টা প্রায় একই রকম। কলকাতায় প্রতি লিটারে ৩২ পয়সা বেড়ে ডিজেলের দাম হয়েছে ৮২ টাকা ৩৫ পয়সা। মুম্বইতে প্রতি লিটার ডিজেলের দাম ৮৬ টাকা ৪ পয়সায়। দিল্লিতে এক লিটার ডিজেলের দাম ৭৯ টাকা ৬ পয়সা। চেন্নাইতে দাম ৮৪ টাকা ১৬ পয়সা।

প্রশ্ন উঠছে কেন হঠাৎ করে গত কয়েক সপ্তাহে এতটা মাত্রাতিরিক্ত হয়ে উঠল জ্বালানির দাম?

এক্ষেত্রে একটি সূত্র বলছে, করোনা টিকাকরণের পরই বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করেছে। গত ৬ জানুয়ারি থেকে আরও উর্ধ্বমুখী শুরু করে জ্বালানি। যার ফলে চড়ছে তেলের দাম। আর দাম বাড়তে বাড়তে, তা আজ লাগামছাড়া।

আরও পড়ুন: ‘খোলা জায়গায় দৃষ্টিকটু অবস্থায় দেখলেই বাবা-মায়ের সঙ্গে কথা বলব’, ভালবাসার দিনে শহর জুড়ে লিফলেট

অবশ্য বিরোধীদের অভিযোগ, জ্বালানির মূল্যবৃদ্ধির জন্য দায়ী কেন্দ্রের শুল্কনীতি। বিশ্বের বাজারে দাম কমলেও. পেট্রোল, ডিজেলের ওপর শুল্ক বাড়িয়ে দিয়েছে মোদী সরকার। ফলে দাম বাড়ছে। তবে এই নিয়েও শুরু হয়েছে তরজা। কারণ মোদী সরাকার বিরোধীদের যুক্তি উড়িয়ে বিভিন্ন রাজ্যে তেলের দাম বৃদ্ধির জন্য রাজ্যের ভ্যাট শুল্ক চাপানোকে হাতিয়ার করেছে। এপ্রসঙ্গে বঙ্গ বিজেপি নেতৃত্বও এই যুক্তিই খাঁড়া করেছে। কলকাতায় লাগামছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধি প্রসঙ্গে বিজেপি নেতা রাহুল সিনহা বলেছেন, “রাজ্য সরকার অবিলম্বে সেস তুলে নিক। তাহলেই পেট্রোল ডিজেলের দাম কমবে।”