আগামী বছর ১-১০ জুন মাধ্যমিক পরীক্ষা, তারপরই উচ্চমাধ্যমিক…

বুধবার ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

আগামী বছর ১-১০ জুন মাধ্যমিক পরীক্ষা, তারপরই উচ্চমাধ্যমিক...
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 23, 2020 | 7:32 PM

কলকাতা: আগামী বছর মাধ্যমিক (Madhyamik) ও উচ্চ মাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা হবে জুন মাসে। বুধবার ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ এবং মধ্য শিক্ষা পর্ষদের তরফে যে প্রস্তাব এসেছিল, তাতে সায় দিল রাজ্য সরকারের। বিস্তারিত সূচি পরে ঘোষণা করবে বলে জানানো হয়েছে।

আগামী বছর ১ জুন থেকে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। তা চলবে ১০ জুন পর্যন্ত। তারপরই শুরু হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী।

সূত্রের খবর, সম্প্রতি মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে রাজ্য সরকারের কাছে একটি প্রস্তাব এসেছিল। তাতে এই পরিস্থিতিতে পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন করা হয়েছিল। রাজ্য সরকার তাতে সম্মতি দেয়। মূলত অতিমারি পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। উল্লেখ্য, করোনা কালে রাজ্যের সমস্ত স্কুল, কলেজ বন্ধ। মার্চ থেকেই বন্ধ হয়ে গিয়েছে রাজ্যের স্কুলগুলি। পঠনপাঠন স্বাভাবিক রাখার জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হয়েছে রাজ্য সরকারি স্কুলগুলিতে। তবে সেক্ষেত্রে গ্রামগঞ্জের স্কুলগুলি কতটা সেই পরিষেবা ছাত্রছাত্রীদের দিতে পারছে, তা নিয়েও প্রশ্ন উঠেছে একাধিকবার।

এই আবহে রাজ্য সরকার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের সিলেবাস কমিয়ে দেয়। তবুও শিক্ষামহলের একাংশের মত, বাকি সিলেবাসও শেষ করা নিয়ে সংশয় থাকবে। কারণ গ্রামগঞ্জের অনেক জায়গাতেই অনলাইন ক্লাস করানোর মত নেটওয়ার্ক পরিষেবা থাকে না।

বিশেষত গ্রাম বা মফ্ফস্বলগুলির ছেলেমেয়েরা যারা নিম্ন মধ্যবিত্ত পরিবারের, তারা কতটা সক্ষম এই সুবিধা নিতে? স্মার্টফোনই বা ক’জন পড়ুয়ার হাতে রয়েছে? লকডাউন পরবর্তী উদ্ভূত পরিস্থিতিতে এই বিষয়ে প্রশ্ন উঠেছে একাধিকবার। অনলাইনে ক্লাস করতে না পারায় ছাত্রছাত্রীদের আত্মহত্যার খবরও শিরোনামে উঠে এসেছে অজস্রবার।

আরও পড়ুন: দলা পাকিয়ে গেল ৬ বছরের শিশুর শরীর, থেঁতলে গেল বাবা-মায়ের মাথা! মর্মান্তিক ঘটনা কাঁথিতে

মূলত বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, জঙ্গলমহল এলাকাগুলি পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনা, সুন্দরবনের ছেলেমেয়েরা অনেকক্ষেত্রেই এই সুূযোগ পাচ্ছে না বলে অভিযোগ জানিয়েছে শিক্ষা শিবির। অনলাইন ক্লাস কীভাবে নিতে হবে, তার প্রশিক্ষণ রাজ্য সরকার শিক্ষক-শিক্ষিকাদের দিয়েছে ঠিকই, তবে বঞ্চিত থেকেছে অনেক পড়ুয়াই। তারই প্রেক্ষিতে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ রাজ্য সরকারের কাছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য প্রস্তাব পাঠায়। অতিমারি পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। উল্লেখ্য, গত অক্টোবর মাসে নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হবে না।