Kolkata Police : আলোকসজ্জার তার কেমন হবে? কলকাতা পুলিশ ও সিইএসসির উদ্যোগে চলছে প্রশিক্ষণ

Durga Puja : পুজোর সময় আলোকসজ্জা থেকে যাতে কোনওরকম দুর্ঘটনা না ঘটে, সে ব্যাপারে সতর্ক কলকাতা পুলিশ। প্রতিটি পুজো কমিটির উদ্যোক্তার সঙ্গে এই নিয়ে কথা বলছেন পুলিশ আধিকারিকরা।

Kolkata Police : আলোকসজ্জার তার কেমন হবে? কলকাতা পুলিশ ও সিইএসসির উদ্যোগে চলছে প্রশিক্ষণ
ব্যাঙ্কগুলিকে সতর্ক করল লালবাজার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 11:59 PM

কলকাতা : দক্ষিণ দমদমের ঘটনা থেকে শিক্ষা নিয়ে পুজোয় সতর্ক কলকাতা পুলিশ (Kolkata Police)। পুজোর আগেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভাসতে পারে তিলোত্তমা। আর এরই মধ্যে আতঙ্ক বাড়ছে কলকাতাবাসীর। ফের দক্ষিণ দমদমের মতো কোনও ঘটনার পুনরাবৃত্তি হবে না তো? নতুন জামা কাপড় পরে রাস্তায় বেরোলে, বাড়ি ফিরতে পারবেন কিনা, এই চিন্তাই এখন দুশ্চিন্তা হয়ে দাঁড়িয়েছে শহর ও শহরতলির বাসিন্দাদের। আর এরই মধ্যে যুদ্ধকালীন পরিস্থিতিতে রাস্তায় নেমে পড়েছেন কলকাতা পুলিশের আধিকারিকরা।

দুর্গাপুজো মানেই আলোকসজ্জা। রাস্তার দু’ধার দিয়ে নিয়নের জলসা। আর তাই জল জমে থাকলে বিপদের আশঙ্কাও বেশি। পুজোর সময় আলোকসজ্জা থেকে যাতে কোনওরকম দুর্ঘটনা না ঘটে, সে ব্যাপারে সতর্ক কলকাতা পুলিশ। প্রতিটি পুজো কমিটির উদ্যোক্তার সঙ্গে এই নিয়ে কথা বলছেন পুলিশ আধিকারিকরা। সচেতন করছেন পুজো উদ্যোক্তাদের। কলকাতা পুলিশ এবং সিইএসসির যৌথ উদ্যোগে পুজো উদ্যোক্তাদের সতর্ক করা হচ্ছে।

ইতিমধ্যেই সিইএসসি কতৃপক্ষ পুজো উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেওয়ার কাজও শুরু করেছে। পুজোর আলোকসজ্জার জন্য তার কেমন হওয়া উচিত, কী ধরনের তার ব্যবহার করা উচিত যাতে দুর্ঘটনা না ঘটে… সেই সবই বুঝিয়ে দেওয়া হচ্ছে পুজো কমিটিগুলিকে। কোনও তার যাতে বাইরে বেরিয়ে না থাকে, সে জন্য প্রশিক্ষণ দেওয়া হচ্ছে উদ্যোক্তাদের। কলকাতায় পুজো উদ্যোক্তাদের জন্য এরকম প্রশিক্ষণ এই প্রথম। পাশাপাশি দমকল কর্মীরাও প্রশিক্ষণ দিচ্ছেন অগ্নিনির্বাপন ব্যবস্থা নিয়ে।

কলকাতা পুলিশের কমিশনার সৌমেন মিত্র আজ জানিয়েছেন, সিইএসসি পুজো উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে। আলোকসজ্জা ও মণ্ডপসজ্জার ক্ষেত্রে কী ধরনের তার ব্যবহার করা উচিত, ওয়ারিং কেমন হলে নিরাপদ হবে সে সব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, কলকাতা পৌরনিগম এলাকায় সিইএসসির কাজ নিয়ে  মোটেই সন্তুষ্ট নন পৌরনিগমের মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। অভিযোগ জানিয়েছেন, সিইএসসিকে সতর্ক করেও কোনও লাভ হচ্ছে না। চারিদিকে বাতিস্তম্ভের তার খোলা থাকছে। ফিডার বক্স খোলা থাকছে। আজ কলকাতা পৌরনিগমের (Kolkata Municipal Corporation) পৌর কমিশনার, আলো বিভাগের ডিজির সঙ্গে বৈঠকের পর ফিরহাদ হাকিম জানালেন, সিইএসসি এবার থেকে সতর্ক না হলে শহরে আর মাটি খুঁড়ে লাইন পাততে দেবে না পৌর প্রশাসন।

পাশাপাশি শহরের সব ক’টি বাতিস্তম্ভের পরিস্থিতি খতিয়ে দেখার জন্য পৌর কমিশনারকে নির্দেশ দিলেন ফিরহাদ হাকিম। সিইএসসি এবং কলকাতা পৌরসভা যৌথ প্রতিনিধি দল এই পরিদর্শন করবে বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। একইসঙ্গে শাপুরজি আবাসনে যেভাবে জল দাঁড়িয়েছে, তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি। সেখানকার নির্মাণকারী সংস্থাকে আগামী ১ অক্টোবর বিশেষ বৈঠকে ডাকলেন আবাসনমন্ত্রী। হিডকোকেও (HIDCO) তিনি নির্দেশ দিয়েছেন দ্রুত ব্যবস্থা নিতে।

আরও পড়ুন : Firhad blames CESC: ‘সিইএসসিকে সতর্ক করেও লাভ হচ্ছে না’, দায় এড়াচ্ছেন ফিরহাদও?