আদৌ বাড়ানো হবে ভাড়া? আজ বাস মালিক সংগঠনের কর্তাদের সঙ্গে বৈঠকে পরিবহন মন্ত্রী

বাস মালিক সংগঠনের দীর্ঘদিনের দাবি পেট্রোল-ডিজেলের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে বর্ধিত করতে হবে বাসের ভাড়া। এদিনের বৈঠক এ রাজ্যের পরিবহনমন্ত্রীর কাছে সেই দাবি আরও একবার তুলবে বাস মালিক সংগঠনগুলি।

আদৌ বাড়ানো হবে ভাড়া? আজ বাস মালিক সংগঠনের কর্তাদের সঙ্গে বৈঠকে পরিবহন মন্ত্রী
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jul 05, 2021 | 12:32 PM

কলকাতা: বিভিন্ন বেসরকারি বাস মালিক সংগঠনের কর্তাদের নিয়ে সোমবার দুপুর একটার সময় বৈঠক করবেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। গত শনিবার সাংবাদিক সম্মেলন করে এই বৈঠকের কথা জানিয়েছেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তারপর ফোন করা হয় বিভিন্ন বাস মালিক সংগঠনের কর্তাদের।

বাস মালিক সংগঠনের দীর্ঘদিনের দাবি পেট্রোল-ডিজেলের দামের সঙ্গে সামঞ্জস্য রেখে বর্ধিত করতে হবে বাসের ভাড়া। এদিনের বৈঠক এ রাজ্যের পরিবহনমন্ত্রীর কাছে সেই দাবি আরও একবার তুলবে বাস মালিক সংগঠনগুলি। প্রসঙ্গত রাজ্য সরকার বেসরকারি এবং সরকারি বাস চালানোর অনুমতি দিলেও, ডিজেলের ভর্তির দামের কথা উল্লেখ করে রাস্তায় বাস নামায় নি বেসরকারি বাস মালিক পক্ষ। তাদের বক্তব্য, ভাড়া বৃদ্ধি করা না গেলে বাস চালানো কোনোভাবেই সম্ভব নয়।

তবে সাধারণ মানুষের সমস্যার কথা উল্লেখ করে রাস্তায় বাস নামানোর আবেদন করবেন পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম। বিধি নিষেধ শিথিল হয়ে যাওয়ার পর বাস চালানোর নির্দেশ দিলেও পথে দেখা মিলছে না বেসরকারি বাসের। জ্বালানির মূল্যবৃদ্ধিতে ভাড়া বাড়ানোর দাবি তুলেছেন বাস মালিকরা।

কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সম্প্রতি বলেছেন, একবছরে ৩৫ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে করোনার ভ্যাকসিনের জন্য। এই পরিস্থিতিতে কল্যাণমূলক প্রকল্পের জন্য অর্থ সঞ্চয় করা হচ্ছে। এ প্রসঙ্গে অল বেঙ্গল বাস ও মিনিবাস সমন্বয় সমিতির যুগ্ম সম্পাদক নিখিল বলেন, “রাজ্য সরকারের কথাটা বাস্তবসম্মত নয়। আগে থেকেই আমরা ক্ষতির সম্মুখীন হয়েছিলাম। তখন থেকেই দাবি তুলেছিলাম। তার মধ্যে যেভাবে জ্বালানির দাম গগনচুম্বী হচ্ছে! এ তো আম জনতাও জানেন। এরই মধ্যে কোনও কনসিডারেশন ছাড়াই বলে দেওয়া হল ৫০ শতাংশ যাত্রী নিয়ে গাড়ি চালাতে হবে। সেটা কীভাবে সম্ভব? আগেরবার মুখ্যমন্ত্রী তাও একটা আশ্বাস দিয়েছিলেন। তাতে গাড়ি চালাতে পেরেছিলাম। কিন্তু এবার তিনি কোনও আশ্বাসই দেননি। তাতে কীভাবে গাড়ি চালানো সম্ভব?”

আরও পড়ুন: বিধি নিষিধের বেড়াজাল ‘ডোন্ট কেয়ার’! অনড় বিজেপির লক্ষ্য আজ লালবাড়ি

খরচ তুলতে না পারলে ক্ষতির মুখে পড়তে হবে মালিক পক্ষকেই। জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট, বেঙ্গল বাস সিন্ডিকেট, ওয়েস্টবেঙ্গল বাস-মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন-সহ বাকি সংগঠনগুলিও বাস ভাড়া বাড়ানোর দাবি তুলেছে। বেসরকারি বাসের ভাড়া বাড়ছে কি বাড়ছে না, সেটা বৈঠকের পরই নিশ্চিত করে জানা যাবে।