Child Death: বাচ্চাকে ঘুম পাড়াতে গিয়ে ঘুমিয়ে পড়েন মা! মর্মান্তিক পরিণতি ২৩ দিনের শিশুর

Pragati Maidan: ২৩ দিনের বাচ্চাকে পাশে নিয়ে শুয়েছিলেন মা। ক্লান্তিতে তাঁর চোখ লেগে এসেছিল। কিন্তু সন্তানের ঘুম ভেঙে গিয়েছিল।

Child Death: বাচ্চাকে ঘুম পাড়াতে গিয়ে ঘুমিয়ে পড়েন মা! মর্মান্তিক পরিণতি ২৩ দিনের শিশুর
সদ্যোজাত শিশুর মৃ্ত্যু প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2021 | 2:17 PM

কলকাতা:  সারা দিনের ক্লান্তি। তার ওপর রাতজাগা! নতুন মায়ের কষ্টটা মারাত্মক। সন্তানকে ঘুম পাড়াতে গিয়ে অনেক ক্ষেত্রেই তাঁদের নিজেদেরই চোখ লেগে যায়। কিন্তু সে সময় সন্তানের কত বড় ক্ষতি হতে পারে, তারই প্রমাণ প্রগতি ময়দান থানা এলাকার এই ঘটনা। মায়ের পাশেই শুয়ে ছিল ২৩ দিনের সদ্যোজাত। মুখের ওপর বালিশ পড়ে মর্মান্তিক পরিণতি শিশুর। শ্বাস আটকে মৃত্যু হল শিশুর। প্রগতি ময়দান (Pragati Maidan) থানা এলাকায় উচ্ছেপোতায় শোকের ছায়া। নিছক দুর্ঘটনা নাকি অন্য কোনও কারণ, তদন্তে পুলিশ।

২৩ দিনের বাচ্চাকে নিয়ে প্রগতি ময়দান থানা এলাকায় বাপের বাড়িতে আসেন অপর্ণা দাস। তাঁর শ্বশুরবাড়ি মধ্যমগ্রামে। এদিন বাপেরবাড়িতেই শিশুকে পাশে নিয়ে শুয়েছিলেন মা অপর্ণা। ক্লান্তিতে তাঁর চোখ লেগে এসেছিল। কিন্তু সন্তানের ঘুম ভেঙে গিয়েছিল। সে হাত-পা ছড়াতে থাকে। একটি চাদর দিয়ে তাকে ঢাকা ছিল।

অপর্ণার পরিবারের দাবি, তাঁদের মেয়ের যখন ঘুম ভাঙে, তখন দেখেন বাচ্চাটির প্রচণ্ড শ্বাসকষ্ট হচ্ছে। মুখের ওপর একটি বালিশ পড়ে ছিল। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিত্সকরা শিশুটিকে মৃত বলে ঘোষণা করেন। সদ্যোজাতর শ্বাস আটকেই মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

প্রশ্ন হচ্ছে, কীভাবে ওই সদ্যোজাতর মুখের ওপর বালিশ পড়ল? কেন মায়ের ঘুম ভাঙল না? কেনই বা আগে টের পেলেন না কিছু? তবে প্রাথমিকভাবে পুলিশের অনুমান, এটি দুর্ঘটনারই ফল।

পরিবারের এক  সদস্যের কথায়, “ওরা দু’জনেই একই সঙ্গে শুয়েছিল। আমরা ভেবেছিলাম, বাচ্চাকে ঘুম পাড়িয়ে একটু বিশ্রাম নিয়ে নিক ও। কিন্তু ওর চোখ লেগে গিয়েছিল। একটা সময়ে ওই হন্তদন্ত হয়ে বাচ্চা কোলে নিয়ে আসে। তখন প্রবল শ্বাসকষ্ট হচ্ছে বাচ্চাটার। আমরা দ্রুত হাসপাতালে নিয়ে যাই। কিন্তু তার আগেই সব শেষ। বাচ্চার মায়ের কথায়, বালিশ কোনওভাবে শিশুটির মুখের ওপর পড়ে। বাচ্চাটার হয়তো ঘুম ভেঙে গিয়েছিল, ছটফট করছিল। ও খেয়াল করতে পারেনি সেটা।”

সন্তানকে হারিয়ে কার্যত কথা বলার শক্তি হারিয়েছেন মা। মাঝেমধ্যেই সংজ্ঞা হারাচ্ছেন। ২৩ দিনের এক বাচ্চার এই মর্মান্তিক পরিণতিতে শোকস্তব্ধ গোটা পাড়া।

আরও পড়ুন: Unknown Fever: মালদা-শিলিগুড়িতে ফের ২ শিশুর মৃত্যু, চার জেলায় মৃতের সংখ্যা বেড়ে ১৩