Weather Update: উত্তাল বঙ্গোপসাগর, ঘোঁট পাকাচ্ছে নিম্নচাপ, মৎস্যজীবী জন্য বড় সতর্কবার্তা হাওয়া অফিসের

Weather Update: এখনই যে তাপমাত্রার ক্ষেত্রে বড়সড় পারাপতন দেখা যাবে এমনটা নয়। হাওয়া অফিস বলছে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা বেশ খানিকটা বেশিই থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর।

Weather Update: উত্তাল বঙ্গোপসাগর, ঘোঁট পাকাচ্ছে নিম্নচাপ, মৎস্যজীবী জন্য বড় সতর্কবার্তা হাওয়া অফিসের
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2024 | 11:57 AM

কলকাতা: পূর্বাভাস আগেই মিলেছিল। সপ্তাহের শেষে এসে সেই পূর্বভাস আরও জোরালভাবে দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে স্পষ্ট বলা হচ্ছে সপ্তাহের শুরু থেকেই বাড়বে বৃষ্টি। দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একইসঙ্গে উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও ভারী বৃষ্টি সম্ভাবনা থাকছে। উত্তাল থাকবে সমুদ্র। সে কারণেই মৎসজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

তবে এখনই যে তাপমাত্রার ক্ষেত্রে বড়সড় পারাপতন দেখা যাবে এমনটা নয়। হাওয়া অফিস বলছে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা বেশ খানিকটা বেশিই থাকবে। আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। তবে এরইমধ্যে বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত। বর্তমানে এটি ধীরে ধীরে উত্তর অভিমুখে এগোচ্ছে বলে জানা যাচ্ছে। উত্তর বঙ্গোপসাগরে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যএ এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোতে পারে। তবে সেখানেও যে স্থির থাকবে এমনটা নয়। পরের তিন থেকে চারদিনে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা, ঝাড়খণ্ড এবং উত্তর ছত্রিশগঢ়ের দিকে সরে যাবে। 

এই খবরটিও পড়ুন

নিম্নচাপের কারণেই মৎসজীবীদের জন্য জারি হয়েছে সতর্কবার্তা। সবথেকে বেশি উত্তাল থাকবে উত্তর বঙ্গোপসাগর। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। সর্বোচ্চ গতিবেগ ৬০ কিলোমিটার পর্যন্ত ছাড়িয়ে যেতে পারে। সে কারণেই রবিবার মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। নিষেধাজ্ঞা থাকছে বুধবার পর্যন্ত।