CM Mamata Banerjee: দক্ষিণেশ্বরে গিয়ে হঠাৎ ‘টাকা মাটি, মাটি টাকা’ বললেন কেন মমতা?

CM Mamata Banerjee: দক্ষিণেশ্বরের উন্নয়নের জন্য দীর্ঘদিন থেকে নানা প্রকল্প হাতে নিয়েছে বাংলার সরকার। এদিকে বৃহস্পতিবার মমতার হাত দিয়েই উদ্বোধন হয়ে গেল দক্ষিণশ্বেরের ইতিহাসের উপর নির্মিত লাইট অ্যান্ড সাউন্ড শোয়ের।

CM Mamata Banerjee: দক্ষিণেশ্বরে গিয়ে হঠাৎ ‘টাকা মাটি, মাটি টাকা’ বললেন কেন মমতা?
ছবি - হঠাৎ কেন রামকৃষ্ণকে স্মরণ করলেন মমতা ?
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Jun 16, 2022 | 8:51 PM

কলকাতা: এসএসসি (SSC) থেকে নার্সিং, কয়লাপাচার থেকে গরুপাচার, একের পর এক মামলায় আর্থিক কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে তৃণমূল (Trinamool Congress) নেতাদের। অস্বস্তি বেড়েছে মমতার সরকারের। কিন্তু এর মাঝেও এবার দক্ষিণেশ্বরে (Dakshineshwar) গিয়ে মমতার মুখে উঠে এল রামকৃষ্ণদেবের ’টাকা মাটি, মাটি টাকার’ কথা। যা নিয়েই জোরদার চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলের অন্দরে।

এদিন দক্ষিণেশ্বরে বারবারই মমতার (CM Mamata Banerjee) মুখে উঠে আসে রানি রাসমনি, রামকৃষ্ণদেবের কথা। এমনকী রামকৃষ্ণ দেবের জীবন দর্শনের সঙ্গেও তুলনা টানেন বর্তমান সময়ের। সুকৌশলে বিরোধী শিবিরের বিরুদ্ধেও আক্রমণ শানান তিনি। এদিন অনুষ্ঠান মঞ্চ থেকে মমতা বলেন, ”রামকৃষ্ণদেব বলে গিয়েছেন টাকা মাটি, মাটি টাকা। এটার মানে কী? প্রয়োজনের থেকে বেশি কিছু চাওয়া ঠিক নয়। কিন্তু এখন সকলের সব কিছু বেশি বেশি করে চাই। কিন্তু, প্রয়োজন মিটে গেল তারপরেও অতিরিক্ত চাওয়ার তো কিছু নেই।” মমতার এ মন্তব্য নিয়েই রাজনৈতিক মহলে চলছে জোরদার চর্চা।  

এ প্রসঙ্গে প্রতিক্রিয়া দিতে গিয়ে বিজেপ নেতা শমীক ভট্টাচার্য বলেন, “মুখ্যমন্ত্রী দক্ষিণেশ্বরে যাচ্ছেন ওটা রামকৃষ্ণের জায়গা। রামকৃষ্ণ বলেছেন যত মত তত পথ। কিন্তু, মুখ্যমন্ত্রীর দর্শন হচ্ছে যত মত, একটাই পথ। সেই পথটা হচ্ছে তৃণমূলের পথ, নিয়ন্ত্রণের পথ, একাধিপত্য প্রতিষ্ঠার পথ”।  প্রসঙ্গত, দক্ষিণেশ্বরের উন্নয়নের জন্য দীর্ঘদিন থেকে নানা প্রকল্প হাতে নিয়েছে বাংলার সরকার। এদিকে বৃহস্পতিবার মমতার হাত দিয়েই উদ্বোধন হয়ে গেল দক্ষিণশ্বেরের ইতিহাসের উপর নির্মিত লাইট অ্যান্ড সাউন্ড শোয়ের। ২৫ মিনিটের এ শোয়েই একনজরেই জেনে নেওয়া যাবে দক্ষিণেশ্বরের ইতিহাস। যা নিয়েই প্রশাসনিক মহলে চলছে জোরদার চর্চা। 

এই খবরটিও পড়ুন

এদিন দক্ষিণেশ্বরের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, সুজিত বসু, তাপস রায় প্রমুখরা। এদিন মমতা কালীঘাটেও দক্ষিণেশ্বরের আদলে স্কাইওয়াকের কাজ হচ্ছে বলে জানিয়েছেন। এছাড়াও, উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে, রাজ্যের নানা প্রান্তে মন্দির-মসজিদের সংস্কারের রাজ্য সরকারের কোটি কোটি টাকা সাহায্যের খতিয়ানও তুলে ধরেন তিনি। অন্যদিকে এদিন দক্ষিণেশ্বরে গিয়ে রাজ্যের মেট্রো পরিষেবা নিয়েও নানা কথা বলতে দেখা যায় মমতা বন্দ্যোপাধ্যায়কে। এমনকী ইস্ট-ওয়েস্ট মেট্রোর পিছনেও যে রেল মন্ত্রী থাকাকালীন তাঁর বড় হাত রয়েছে বলে দাবি করেছেন তিনি। 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla