Madhyamik Resul 2021: সবাই পাস! ঝুলি ভর্তি নম্বর, ‘ব্রাত্য’ শুধু কিছু চেনা মুহূর্ত

Madhyamik Resul 2021: গত ৩৭ বছরের মাধ্যমিক পরীক্ষার ইতিহাসে এবার রেকর্ড।

Madhyamik Resul 2021: সবাই পাস! ঝুলি ভর্তি নম্বর, 'ব্রাত্য' শুধু কিছু চেনা মুহূর্ত
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 12:28 PM

কলকাতা: আকাশ ছোঁয়ার স্বপ্নটা ওরা বুনতে শুরু করে ঠিক এই সময় থেকেই! জীবনের প্রথম বড় পরীক্ষা বলে কথা। রাতভর পেট গুরগুর, সকাল থেকে চরম উদ্দীপনা, জ্বালা ধরে চোখে টিভির পর্দায় নজর, বাবা-দাদা-দিদিদের মোবাইলে ওয়েবাসাইট লগ ইন, সাইবার ক্যাফেগুলোতে যাওয়ার তাড়না, মধ্যশিক্ষা পর্ষদের সাংবাদিক বৈঠক আর মেধাতালিকায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় নাম প্রকাশ! এরপরফার্স্ট। সেকেন্ড। থার্ড। রূপোলি পর্দায় উজ্জ্বল তারকাদের ঝলক! নাহ, প্রতিবারের মাধ্যমিকের পরীক্ষার ফলপ্রকাশের এই খণ্ডচিত্র ২০২১ বর্ষে  (Madhyamik Result 2021) কার্যত উধাও! উদ্দীপনা-উত্কন্ঠা সবই রয়েছে, তবুও কোথাও যেন মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের এবারে চিত্রে তা ফিকে!

মাধ্যমিকের ফল প্রকাশিত হল, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে রেজাল্ট আউট করলেন, কিন্তু এবার আর বললেন না রাজ্যের প্রথম, দ্বিতীয়, তৃতীয় হওয়ার উজ্জ্বল মুখগুলির কথা। মাত্র মিনিট পনেরোর সাংবাদিক বৈঠকেই গোটা বিষয়টি সারা হয়ে গেল। সাংবাদিকরা কয়েকটি প্রশ্ন করলেন, তবে উত্তর মিলল না সে অর্থে। গোটা রাজ্য টিভি পর্দায় নজর রেখেই জানতে পারল না ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিকে প্রথম তিন পরীক্ষার্থীর নাম! জানানো হল সর্বোচ্চ নম্বর। আর সেই ৬৯৭ নম্বরও পেয়েছে ৭৯ জন। করোনা কালে এই বছরের মাধ্যমিক পরীক্ষাও হয়ে রইল নজিরবিহীন অধ্যায়ে!

গত ৩৭ বছরের মাধ্যমিক পরীক্ষার ইতিহাসে এবার রেকর্ড। একশো শতাংশ পরীক্ষার্থীই পাশ করল। সর্বোচ্চ নম্বর ৬৯৭। সেটাও আবার পেল ৭৯ জন। এতদিনে দেখা গিয়েছে, যুগ্মভাবে প্রথম, দ্বিতীয়, তৃতীয় হওয়ার রেওয়াজ। কিন্তু এবার সর্বোচ্চ নম্বরই পেল ৭৯ জন। সে অর্থে বলতে গেলে ‘প্রথম’ ৭৯ জনই।

টিভির পর্দায় এবার দেখাই মিলল না উজ্জ্বল মুখগুলোর। মিষ্টি খাওয়ানোর পারিবারিক সেই ফ্রেমও থাকল অধরা। বড্ড ম্লান এবারের মাধ্যমিকের ফল। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে বললেন, “এবছর মোট পরীক্ষার্থী ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯। ১০০ শতাংশই পাস করেছে।” এবার মূলত নবমের মার্কশিট, দশমের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করা হয়েছে। তাতেই পাশ করেছে একশো শতাংশ পড়ুয়া। কিন্তু প্রথম থেকেই প্রশ্ন ছিল এই মূল্যায়ন ঠিক কতটা যুক্তিযুক্ত? কারণ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে যে ধরনের প্রস্তুতি পরীক্ষার্থীরা নিয়ে থাকে, তা কি আদৌ নবম শ্রেণি কিংবা দশমের অনান্য টেস্টগুলির ক্ষেত্রে নিয়ে থাকে? এই নম্বরের ভিত্তিতেই যে মাধ্যমিকের মূল্যায়ন হবে, তা আগে থেকে জানা থাকলে বোধহয় অন্য ভাবেই প্রস্তুতিটা নিত পরীক্ষার্থীরা।

মাধ্যমিকের ফলাফল নিয়ে বিভ্রান্তি রয়েছে শিক্ষক মহলেও। ফল বেরনোর পর বাগনান বান্টুল মহাকালী হাইস্কুলের এক শিক্ষকের কথায়, “আমার ব্যক্তিগতভাবে মনে হয়, কিছুটা হলেও মূল্যায়নে ঘাটতি থেকে গেল। কারণ যে ছেলেটি কিংবা মেয়েটি প্রকৃতই খেটেছে, সেই মতো পরীক্ষা হলে যা প্রতিফলন ঘটতে পারত, তা হল না। সেটা সেই পড়ুয়াদের খারাপ লাগবে বকৈ! এই হল যে গণতান্ত্রিককরণ করতে গিয়ে সরলীকরণ হয়ে গেল! যে পড়ুয়ার হয়তো ওত ভাল প্রস্তুতি ছিল না, সেও মোটের ওপর ভাল নম্বরই পেয়ে গেল দেখা যাচ্ছে।”

রেজাল্ট যদি পছন্দ না হয়, পরীক্ষা দেওয়া যাবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। তবে তা কবে কীভাবে, তা স্পষ্ট নয়। এদিকে, আগামী বছরও পরীক্ষা ঠিক কীভাবে হবে, মূল্যায়নও কি এই পদ্ধতিতেই হবে, তাও অস্বচ্ছ এবারের পরীক্ষার্থীদের কাছেও। কিন্তু জীবনের প্রথম বড় পরীক্ষার সেই স্বাদ হয়তো পেল না এই শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষার্থীরা। রঞ্জিতা সাহা এবারের এক মাধ্যমিক পরীক্ষার্থী। তার বক্তব্য, “রেজাল্ট পেয়ে খুশি। তবে যা লক্ষ্য ছিল, তা পেলাম না। আরও বেশি আশা করেছিলাম, সেটা হল না। পরীক্ষা হলে বেশি পেতাম বলেই মনে করছি। পরীক্ষা দেওয়ার ইচ্ছা ছিল। এর থেকে বেশি নম্বর আনতে পারতাম।”

এ বারের মাধ্যমিক এক অর্থে নানা প্রশ্নও তুলে দিল। সূত্রের খবর, স্কুলগুলির থেকে পরীক্ষার্থীদের নম্বর চাওয়া হলে, দেখা গিয়েছে কমপক্ষে ২৫০ জন সাতশোয় সাতশো পেয়েছে। যা দেখে চক্ষু চড়কগাছ হয়ে যায় পর্ষদের। স্কুলগুলিকে আরও একবার পুনর্বিবেচনার নির্দেশ দেয় পর্ষদ। যে প্রক্রিয়ায় মাধ্যমিক পরীক্ষার ফল বেরল, তাতে নানা বিভ্রান্তি আছে বলে মনে করছে শিক্ষামহল। আগামী বছরও অতিমারির এই অভূতপূর্ব সময় থাকলে, পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে পর্ষদ কী পদক্ষেপ করে সেটাই এখন দেখার। আরও পড়ুন: Madhyamik Resul 2021 Live Update: ১০০ শতাংশই পাশ, সর্বোচ্চ নম্বর ৬৯৭, নম্বর পছন্দ না হলে ফের পরীক্ষার সুযোগ

COVID third Wave