দিল্লি গিয়ে মোদীর মুখোমুখি হতে পারেন মমতা

Mamata Banerjee: রাজনৈতিক মহলের মতে, জাতীয় রাজনীতিতে ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন মমতা। তাঁর দিল্লি সফর ঘিরে তাই জল্পনা তুঙ্গে।

দিল্লি গিয়ে মোদীর মুখোমুখি হতে পারেন মমতা
ছবি- টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 6:36 PM

কলকাতা: মুখ্যমন্ত্রী পদে তৃতীয়বারের জন্য শপথ নেওয়ার পর প্রথমবার দিল্লি যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোনিয়া গান্ধীর সঙ্গে তাঁর দেখা করার জল্পনা ছিল আগেই। তবে, এ বার তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করতে পারেন তিনি। আজ বৃহস্পতিবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। দেখা করতে পারেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গেও। মমতা অবশ্য স্পষ্ট করেননি যে তিনি ঠিক কবে দিল্লি যাচ্ছেন। তবে সূত্রের খবর, চলতি মাসেই তাঁর রাজধানী সফরের সম্ভাবনা রয়েছে।

বিধানসভা ভোটের পর জাতীয় রাজনীতিতে মমতার গুরুত্ব বেড়েছে আরও বেশি। আগে থেকেই অ-বিজেপি দলগুলির জোটে মুখ হয়ে উঠতে দেখা গিয়েছিল তাঁকে। আর এ বার তাঁর দিল্লি সফর ঘিরে, তাই জল্পনা আরও বাড়ছে। মনে করা হচ্ছে ২০২৪-কে সামনে রেখেই তৈরি হচ্ছে বিরোধীদের বিশেষ পরিকল্পনা। আর সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকতে পারে মুখ্যমন্ত্রী মমতার। আজ নবান্নে তিনি বলেন, ‘প্রত্যেকবারই অধিবেশন চলাকালীন দিল্লি যাই। এ বার নির্বাচনের পর আমি দিল্লি যেতে পারিনি। দিল্লিতে অনেক পুরনো বন্ধুর সঙ্গে দেখা হয়, নতুন বন্ধুদের সঙ্গেও দেখা হয়। কবে যাব এখনও ঠিক করিনি। তবে যাব। সময় পেলে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় চাইব। রাষ্ট্রপতির সঙ্গেও দেখা করব।’

সূত্রের খবর ২৪ জুলাই দিল্লি যেতে পারেন তিনি। সম্ভবত কলকাতায় ফিরবেন ২৯ জুলাই। দিল্লি গিয়ে সোনিয়া গান্ধী, অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও দেখা করতে পারেন তিনি। সেই সঙ্গে অন্যান্য অ-বিজেপি দলের সঙ্গেও তাঁর বৈঠকের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

অন্যদিকে, ২১ জুলাইতে ঘাসফুল শিবিরের কর্মসূচী থেকে স্পষ্ট যে ২০২৪-কে সামনে রেখে আর শুধু বাংলাতে সীমাবদ্ধ থাকতে চাইছে না তৃণমূল। ২১ জুলাইয়ের অনুষ্ঠানে তৃণমূল সুপ্রিমো যে ভাষণ দেবেন, তার সরাসরি সম্প্রচার হবে দিল্লির সাউথ অ্যাভিনিউতে থাকা দলীয় কার্যালয়ে।অসম কিংবা ত্রিপুরার মতো রাজ্য যেখানে তৃণমূলের সংগঠন আগে থেকেই রয়েছে সেখানে তো ভাষণ শোনানো হবেই। তবে চমকপ্রদ বিষয় হল, গুজরাট বা উত্তর প্রদেশের মতো রাজ্যেও মমতার ভাষণ শোনানো হবে। যোগী রাজ্য উত্তর প্রদেশে এলইডি স্ক্রিন লাগিয়ে মমতার ভাষণের সরাসরি সম্প্রচার করা হবে। আর এই শহিদ দিবসের অনুষ্ঠানের পরই দিল্লি যাচ্ছেন মমতা। আরও পড়ুন: সকলের জন্য খুলছে মেট্রোর দরজা! প্রথম ট্রেনের সময়, কতক্ষণ অন্তর গাড়ি, রইল বিস্তারিত…