Cyclone Dana: দানা দুর্বল হলেও এখনও কাটেনি ফাঁড়া, কেন বলছে আবহাওয়া দফতর?

Cyclone Dana: তবে দুপুরের পরেই ঘূর্ণিঝড় তকমা হারিয়েছে দানা। ঘূর্ণিঝড় থেকে ফের অতি গভীর নিম্নচাপে পরিণত গয়। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি কমার ইঙ্গিত দিচ্ছেন আবহাওয়াবিদরা। সাধরণত স্থলভাগে ঢোকার যে কোনও ঘূর্ণিঝড়ই তার শক্তিক্ষয় করতে থাকে।

Cyclone Dana: দানা দুর্বল হলেও এখনও কাটেনি ফাঁড়া, কেন বলছে আবহাওয়া দফতর?
কী বলছে আবহাওয়া দফতর?Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2024 | 5:32 PM

কলকাতা: দানা একটু দুর্বল হলেও রেহাই নয় এখনই। আবহাওয়া দফতর বলছে এখনও বাংলা থেকে বেশি দূরে সরেনি অতি গভীর নিম্নচাপ। কলকাতা থেকে মাত্র ২৪০ কিমি দূরে রয়েছে নিম্নচাপ। ফলে আরও ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায়। ঘণ্টায় ২০-৩০ মিলিমিটার বৃষ্টির আশঙ্কা থেকে যাচ্ছে। 

কলকাতা ও লাগোয়া জেলায় জারি কমলা সতর্কতা। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। সতর্কতা হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমানেও। নদিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়াতেও এক পূর্বাভাস । আরও এলাকায় জল জমে যাওয়ার আশঙ্কা। বৃষ্টিতে আরও বেশি জমিতে ফসল নষ্টের ভয়ও থেকেই যাচ্ছে। 

তবে দুপুরের পরেই ঘূর্ণিঝড় তকমা হারিয়েছে দানা। ঘূর্ণিঝড় থেকে ফের অতি গভীর নিম্নচাপে পরিণত গয়। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তি কমার ইঙ্গিত দিচ্ছেন আবহাওয়াবিদরা। সাধরণত স্থলভাগে ঢোকার যে কোনও ঘূর্ণিঝড়ই তার শক্তিক্ষয় করতে থাকে। এ ক্ষেত্রেও তাই হচ্ছে। ল্যান্ডফলের পর নিজস্ব গতি কমেছে দানার। দিনভর মাত্র ৭ কিমি/ঘণ্টা গতিবেগে এগিয়েছে দানা। ল্যান্ডফলের আগে গতিবেগ ছিল ১৩ কিমি/ঘণ্টা। তবে আবহাওয়াবিদরা তথ্য দিয়ে বারবার এ কথাও বলছেন, এখনও বাংলা থেকে বেশি দূরে সরেনি নিম্নচাপ। সেই সঙ্গে রেডার চিত্রে স্পষ্টতই দেখা যাচ্ছে সাগর থেকে মেঘ ঢুকেই চলেছে। সে কারণেই আজ আরও বৃষ্টির পূর্বাভাস থেকেই যাচ্ছে।