নবান্ন থেকে ৭৭ জন অতিরিক্ত সচিবকে ‘প্রমোশন’, বিস্ফোরক দাবি বিজেপির জয়প্রকাশের

Nabanna: গত ফেব্রুয়ারিতে বিধানসভা ভোটের আগে অতিরিক্ত সচিবের অনেকগুলি পদ তৈরি করে রাজ্য সরকার।

নবান্ন থেকে ৭৭ জন অতিরিক্ত সচিবকে 'প্রমোশন', বিস্ফোরক দাবি বিজেপির জয়প্রকাশের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 11:44 AM

কলকাতা: একসঙ্গে ৭৭ জন অফিসারকে অতিরিক্ত সচিব পর্যায়ে উন্নীত করা হল। যুগ্ম সচিব পদ থেকে ৭৭ জন অফিসার অতিরিক্ত সচিব পর্যায়ে উন্নীত হলেন। যা নজিরবিহীন বলেই মনে করছেন প্রশাসনিক মহলের একাংশ। সাধারণ ভাবে আইএএস অফিসার অতিরিক্ত সচিব পদে বসেন। কিন্তু এক্ষেত্রে ৭৭ জনই হলেন ডব্লিউবিসিএস (এক্সিকিউটিভ) অফিসার।

কেন এই সিদ্ধান্ত? প্রশাসনের অনেকের মতে, দীর্ঘদিন যোগ্যতা ও দক্ষতার সঙ্গে কাজ করার পরে ডব্লিউবিসিএস অফিসাররা আইএএস হন। যাকে বলা হয় ‘অন প্রমোশন’। তবে বৃহস্পতিবার যাঁরা প্রমোশন পেয়েছেন, তাঁরা দীর্ঘদিন যোগ্যতা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

গত ফেব্রুয়ারিতে বিধানসভা ভোটের আগে অতিরিক্ত সচিবের অনেকগুলি পদ তৈরি করে রাজ্য সরকার। ৮ ফেব্রুয়ারি তৈরি হওয়া ওই শূন্যপদ পূরণ হল ৭৭ জনের প্রমোশনের মধ্যে দিয়ে। স্বাভাবিক ভাবেই বেতন বাড়ল প্রমোশন পাওয়া রাজ্যের গুরুত্বপূর্ণ অফিসারদের। একইসঙ্গে তাঁরা অতিরিক্ত সচিবের যে সুযোগ সুবিধা আছে, তা-ও পাবেন।

বিরোধীদের অভিযোগ, বিধানসভা ভোটে সরকারের হয়ে কাজ করার জন্যই এই প্রমোশন হয়েছে। যদিও প্রশাসনিক আধিকারিকদের বক্তব্য, এর মধ্যে রাজনীতি খোঁজা অর্থহীন। এ ক্ষেত্রে দক্ষতা আর যোগ্যতাই অগ্রাধিকার পেয়েছে। তাঁদের দাবি, মুখ্যমন্ত্রী বরাবরই অফিসারদের দক্ষতা আর যোগ্যতার উপরেই ভরসা করেন। এই ৭৭ জনের ক্ষেত্রেও তার অন্যথা হয়নি।

এ প্রসঙ্গে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদারের বক্তব্য, “গত নির্বাচনে যারা একান্ত ভাবে তৃণমূল কংগ্রেসের হয়ে কাজ করেছে তাদের পুরস্কৃত করা হচ্ছে। অতিরিক্ত সচিব বলে ভুয়ো কিছু লোককে তৃণমূল কংগ্রেস মার্কেটে ছেড়ে রেখেছিল তাদের ধরা পড়ে যাওয়ার ঘটনাটা হওয়াতে এই ডব্লুবিসিএসদের মধ্যে নানা রকম অসন্তোষ হয়। তাদের অসন্তোষ দূর করার জন্য আর ভুয়ো অতিরিক্ত সচিব যে সরকার তৈরি করেছিল তার উপর একটা সুগার কোটিং দেওয়ার জন্যই এটা করা হল।” আরও পড়ুন: বড় খবর! বাঁকুড়া শিশু পাচারকাণ্ডের তদন্ত ভার নিল সিআইডি