Department of Health: পুজোয় জনস্বাস্থ্যের উপর নজরদারিতে নয়া পদক্ষেপ, খোলা হল কন্ট্রোল রুম

Department of Health: অন্যদিকে পুজোর মুখে ডেঙ্গির চোখরাঙানি দেখে উদ্বেগ বেড়েছে স্বাস্থ্য মহলে। ডেঙ্গি রুখতে স্বাস্থ্য ভবনের পাশাপাশি পৌরসভাগুলির তরফ থেকে জোরদার প্রচরাভিযান চালানো হচ্ছে।

Department of Health: পুজোয় জনস্বাস্থ্যের উপর নজরদারিতে নয়া পদক্ষেপ, খোলা হল কন্ট্রোল রুম
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 11:13 PM

কলকাতা: করোনা বাড়াবাড়ন্ত খানিক কমলেও এখনও পুরোপুরি কাটেনি উদ্বেগ। সেই সঙ্গে বিগত কয়েক সপ্তাহ ধরে গোটা বাংলাতেই লাফিয়ে লাফিয়ে ডেঙ্গির (Dengue) সংক্রমণ বৃদ্ধি দেখতে পাওয়া গিয়েছে। এদিকে মহালয়ার পর থেকেই কলকাতার (Kolkata) পুজো (Durgapuja) মণ্ডপগুলিতে কার্যত জনজোয়ার দেখতে পাওয়া গিয়েছে। টক্কর দিচ্ছে জেলার পুজোও। এমতাবস্থায় এবার পুজোর মরসুমে জনস্বাস্থ্যের কথা মাথায় নয়া পদক্ষেপ নিল স্বাস্থ্য দফতর (Health Department)। জনস্বাস্থ্যের উপর নজর রাখতে খোলা হল কন্ট্রোল রুম। 

সূত্রের খবর, একই ধরনের ব্যবস্থা থাকছে জেলার সদর দফতরগুলিতেও। পুজোর ছুটির দিনগুলিতেই চালানো হবে কড়া নজরদারি। সমস্ত হাসপাতাল কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য কর্তাদের এ বিষয়ে অবগত করা হয়েছে এ বিষয়ে। জেলা স্বাস্থ্য কর্তাদের কাছেও পাঠানো হয়েছে নির্দেশিকা। পুজোর ছুটির দিনগুলিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে ও নজরদারির জন্য প্রয়োজনীয় কর্মীদের হাজিরা আবশ্য়িক করতেও বলা হয়েছে।

অন্যদিকে পুজোর মুখে ডেঙ্গির চোখরাঙানি দেখে উদ্বেগ বেড়েছে স্বাস্থ্য মহলে। ডেঙ্গি রুখতে স্বাস্থ্য ভবনের পাশাপাশি পৌরসভাগুলির তরফ থেকে জোরদার প্রচরাভিযান চালানো হচ্ছে। একইসঙ্গে পৌর এলাকাগুলির পরিষ্কার-পরিচ্ছন্নতার উপর নতুন করে জোর দেওয়া হচ্ছে। পুজোর মুখে ডেঙ্গির সংক্রমণ রোধে জেলা, ব্লক ও মহকুমা হাসপাতালগুলির কর্তৃপক্ষের কাছে নির্দেশ পাঠিয়েছে স্বাস্থ্য দফতর। পুজোয় জেলা-ব্লক-মহকুমা হাসপাতাল, মেডিক্যাল কলেজের চিকিৎসক, অ্যাডিশনাল সুপার, অ্যাসিস্ট্যান্ট সুপারদের শহরেই থাকতে হবে বলে ওই নির্দেশিকায় জানানো হয়েছে। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কেউ কাজ ছেড়ে যেতে পারবেন না।