SLST: হৃদপিণ্ডের একটি ভালভ খারাপ, তা নিয়ে ধরনায় বসেছিলেন নূরজাহান

সংখ্যালঘু পরিবারের মেয়ে। তার উপর সংসারে অভাব। কষ্ট করেই ছোট থেকে করতে হয়েছে পড়াশোনা।

SLST: হৃদপিণ্ডের একটি ভালভ খারাপ, তা নিয়ে ধরনায় বসেছিলেন নূরজাহান
নূরজাহানের কান্না কিছুতেই থামছে না।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 11:27 PM

কলকাতা: কৃষক পরিবারের সন্তান। দুই বোন ও এক ভাইয়ের সংসারে অভাবও রয়েছে। হৃদপিণ্ডের একটি ভালভ নষ্ট হলেও আশা ছাড়েননি নবরজাহান খাতুন। কষ্ট করেই চালিয়েছেন পড়াশোনা। কর্মশিক্ষার নিয়োগ তালিকায় উত্তীর্ণও হয়েছিলেন। স্বপ্ন দেখেছিলেন চাকরি পেয়ে সংসারের হাল ধরবেন। কিন্তু সরকারি নিয়োগে দীর্ঘসূত্রতার কারণে সেই স্বপ্ন এখনও অধরা রয়ে গিয়েছে। চাকরি আদায়ের দাবিতে মাতঙ্গিনী হাজরার মূর্তির পাদদেশে গত ৭০ দিন ধরেই ধর্না দিয়েছিলেন তিনি। দেড় বছরের ছেলেকে কোলে নিয়েই চালিয়েছেন ধরনা। বৃহস্পতিবার কলকাতা পুলিশ যখন চ্যাঙদোলা করে তুলে দিল চাকরি প্রার্থীদের, তখন নূরজাহানের কান্না কিছুতেই থামছে না। কিন্তু কান্নায় ভেঙে পড়লেও লড়াই ছাড়বেন না বলে দৃঢ়প্রতিজ্ঞ দক্ষিণ দিনাজপুরের নূরজাহান। হাল না ছাড়ার মানসিকতাই নূরজাহানরে লড়াইয়ের একমাত্র সম্বল।

সংখ্যালঘু পরিবারের মেয়ে। তার উপর সংসারে অভাব। কষ্ট করেই ছোট থেকে করতে হয়েছে পড়াশোনা। তার পর চাকরির নিয়োগ তালিকায় নাম উঠল। কিন্তু যে নূরজাহান কৃষিকাজের সঙ্গে যুক্ত গ্রামীণ বাংলার পিছিয়ে পড়া পরিবারের কাছে দৃষ্টান্ত হয়ে উঠে পারত, সরকারি টালবাহানায় তা আর হয়ে ওঠা হল না। তাই দক্ষিণ দিনাজপুরের কন্যাশ্রী অবশ্য হার মানছেন না। ২০১৭ সালে কর্মশিক্ষার প্যানেলে নাম থাকা নূরজাহান দমছেন না।‌ বলছেন, তাঁর হকের চাকরি আদায় করেই ছাড়বেন।

চাকরির দাবিতে আন্দোলনরত এসএলএসটি চাকরিপ্রার্থীদের কার্যত চ্যাংদোলা করে তুলে দেয় পুলিশ। মহিলা আন্দোলনকারীদেরও ধর্না মঞ্চ থেকে তুলতে দেখা যায়।  সূত্রের খবর, এদিন প্রথমে শহিদ মিনারের সামনে থেকে অবস্থান বিক্ষোভ তুলে নেওয়ার জন্য মাইকিং করা হয় পুলিশের তরফে। কিন্তু, তাতে কর্ণপাত না করে অবস্থান চালিয়ে যান অবস্থানকারীরা। জোর করে অবস্থান তুলতে গেলে পুলিশের সঙ্গে ব্য়াপক ধস্তাধস্তি শুরু হয় আন্দোলনকারীদের। এক এক করে আন্দোলকারীদের কার্যত টানতে টানতে নিয়ে গিয়ে তোলা হয় পুলিশের গাড়িতে।