Kolkata Municipal Corporation: শ্লথতা আসছিল কাজে, কলকাতা পুরনিগমে বড়সড় রদবদল

Kolkata Municipal Corporation: শ্লথতা আসছিল কাজে, কলকাতা পুরনিগমে বড়সড় রদবদল
কলকাতা পুরসভা। ফাইল ছবি।

Kolkata Municipal Corporation : সূত্রের খবর, দীর্ঘদিন ধরে একই পদে বহাল রয়েছেন। ফলে, তার প্রভাব পড়ছে কাজের উপর। অনেক ক্ষেত্রেই কাজের মধ্যে শ্লথতা এসে গিয়েছিল। কোনও ফাইল তাদের কাছে গেলে তা দীর্ঘ দিন সময় লেগে যেত পাশ হতে।

TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Jan 25, 2022 | 7:23 PM

কলকাতা : কলকাতা পুরনিগমের ডিজি পদমর্যাদার আধিকারিকদের মধ্যে ব্যাপক রদবদল ঘটানো হল। কলকাতা পুরনিগমের উদ্যান বিভাগের ডিজে দেবাশিস চক্রবর্তীকে পাঠানো হল ইনস্টিটিউট অফ আরবান ম্যানেজমেন্টে। সেখান থেকে দেবাশিস করকে নিয়ে আসা হল উদ্যান বিভাগে। অন্যদিকে ডিজি বস্তি সুকান্ত মজুমদারকে দেওয়া হল সড়ক বিভাগের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব। সড়ক বিভাগের দায়িত্বে থাকা ডিজি সৌমিত্র ভট্টাচার্যকে পাঠানো হলো টলি নালা প্রজেক্টে। বিশ্বজিৎ মজুমদারকে ডিজি টলি নালা থেকে সরিয়ে পাঠানো হল বস্তি এবং মার্কেট বিভাগে। অন্যদিকে বিল্ডিং বিভাগের ডিজি অনিন্দ্য কারফর্মা নিজের বিভাগ ছাড়াও ঐতিহ্য এবং পরিবেশ বিভাগের দায়িত্ব পেলেন।

সূত্রের খবর, দীর্ঘদিন ধরে একই পদে বহাল রয়েছেন। ফলে, তার প্রভাব পড়ছে কাজের উপর। অনেক ক্ষেত্রেই কাজের মধ্যে শ্লথতা এসে গিয়েছিল। কোনও ফাইল তাদের কাছে গেলে তা দীর্ঘ দিন সময় লেগে যেত পাশ হতে। সেই কারণে, কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম নিজে এই বিষয়টিতে হস্তক্ষেপ করেছেন বলে সূত্রের খবর। উল্লেখ্য, কলকাতা পুরনিগমের নির্বাচনে ফের একবার জয়ী হয়ে মেয়র হওয়ার পর নাগরিক পরিষেবার উপর আরও জোর দিয়েছেন ফিরহাদ হাকিম। নির্বাচনের আগে ফিরহাদ হাকিমকে বার বার একটাই কথা বলতে শোনা গিয়েছে। মেয়র বলেছিলেন, পুর পরিষেবার কাজ কোনওদিন শেষ হয় না। ভোটের পর পুনরায় মেয়র হয়ে এসে, নিজের সেই দায়িত্ব পালনে কোনও খামতি রাখতে চাইছেন না ফিরহাদ হাকিম।

উল্লেখ্য, নাগরিক পরিষেবাকে আরও উন্নত করতে ফিরহাদ হাকিম এখন পুর পরিষেবাকে পেপারলেস করার উদ্যোগ নিয়েছেন। আগামী কয়েক বছরের মধ্যেই সেই প্রক্রিয়া সম্পূর্ণ করে ফেলতে চান তিনি। ইতিমধ্যেই কলকাতা পুরনিগমের বেশ কিছু পরিষেবা অনলাইনে মিলছে। রাজ্য সরকারও এই পেপারলেস প্রক্রিয়ার জন্য সবরকমভাবে পুরনিগমকে সাহায্য করছে। ইতিমধ্যেই ৪২ কোটি টাকা দেওয়া হয়েছে পুরনিগমের পেপারলেস লক্ষ্যপূরণের জন্য। তারই অংশ হিসেবে জন্ম ও মৃত্যুর শংসাপত্রের অনলাইন প্রক্রিয়া শুরু করার কথা ভাবছে পুরনিগম। এই পরিস্থিতিতে আগামী দিনে যাতে নাগরিক পরিষেবার কাজে আরও গতি আসে, সেই কারণে একাধিক রদবদল করা হল পুরনিগমে।

আরও পড়ুন : Swastha Bhavan: ইস্তফাপত্র জমা দিয়েই গা-ছাড়া মনোভাব! চিকিৎসকদের শোকজ়ের হুঁশিয়ারি স্বাস্থ্য ভবনের

আরও পড়ুন : School Reopening: ‘স্কুলগুলো এবার খোলা হোক’, আরও একটি মামলা দায়ের কলকাতা হাইকোর্টে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA