Swastha Bhavan: ইস্তফাপত্র জমা দিয়েই গা-ছাড়া মনোভাব! চিকিৎসকদের শোকজ়ের হুঁশিয়ারি স্বাস্থ্য ভবনের

Swastha Bhawan writes to Medical Colleges: ইস্তফা দেওয়ার পরে তা গৃহীত না হ‌ওয়া পর্যন্ত কাজে গরহাজির থাকা যাবে না‌। মঙ্গলবার এ কথা জানিয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য ভবন।

Swastha Bhavan: ইস্তফাপত্র জমা দিয়েই গা-ছাড়া মনোভাব! চিকিৎসকদের শোকজ়ের হুঁশিয়ারি স্বাস্থ্য ভবনের
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 6:49 PM

কলকাতা : পদ্ধতি না মেনে ইস্তফা দিলে এবার তার জন্য কড়া ব্যবস্থা নিচ্ছে স্বাস্থ্য ভবন। মেডিকেল কলেজ ও হাসপাতালগুলিতে কর্মরত চিকিৎসকরা ইস্তফা দেওয়ার পরপর‌ই কাজে গরহাজির থাকছেন। এর ফলে কর্মস্থলে তৈরি হচ্ছে সঙ্কট। সমস্যার সমাধানে পদ্ধতি মেনে ইস্তফা প্রক্রিয়া নিশ্চিত করার জন্য প্রতিটি মেডিকেল কলেজকে চিঠি দিলেন স্বাস্থ্যশিক্ষা অধিকর্তা দেবাশিস ভট্টাচার্য। ইস্তফা দেওয়ার পরে তা গৃহীত না হ‌ওয়া পর্যন্ত কাজে গরহাজির থাকা যাবে না‌। মঙ্গলবার এ কথা জানিয়ে নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য ভবন।

অনেকের ক্ষেত্রেই উদাসীন মনোভাব

স্বাস্থ্য ভবন থেকে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি দেখা গিয়েছে ডাব্লুবিএমইএস-এর একটি বড় অংশের ফ্যাকাল্টি প্রিন্সিপাল ও ডিরেক্টরদের কাছে ইস্তফা দিয়ে চিঠি দিচ্ছেন। আবার অনেকে সরাসরি স্বাস্থ্য ভবনে চিঠি পাঠিয়ে দিচ্ছেন। স্বাস্থ্য ভবনের ক্ষেত্রে কড়া ভাষায় বলা হয়েছে, অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে বেশ উদাসীনভাবেই নির্দিষ্টভাবে না মেনেই এই ইস্তফা দেওয়া হচ্ছে। অনেক্ষেত্রেই ইস্তফা দেওয়ার পর তারা সংশ্লিষ্ট মেডিকেল কলেজ বা প্রতিষ্ঠানে অনুপস্থিত থাকছেন। ফলে রোগী পরিষেবার ক্ষেত্রে বা চিকিৎসক-পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে নানাবিধ সমস্যা দেখা দিচ্ছে।

প্রয়োজনে শোকজ করতে পারেন প্রিন্সিপালরা

উল্লেখ্য, যাঁরা যাঁরা ইস্তফা দেবেন, তাঁদের প্রত্যেক নির্দিষ্ট চ্যানেল মারফত সেই ইস্তফাপত্র জমা করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট মেডিকেল কলেজ বা প্রতিষ্ঠানের প্রিন্সিপাল বা  ডিরেক্টরের কাছে প্রথমে জমা করতে হবে এই ইস্তফার আবেদন পত্র। সেটি পাওয়ার পর, সংশ্লিষ্ট প্রিন্সিপাল বা ডিরেক্টর ওই ব্যক্তির ইস্তফা সংক্রান্ত বিষয়ে রাজ্য সরকার যতক্ষণ পর্যন্ত না কোনও সিদ্ধান্ত নিচ্ছে, ততক্ষণ তাঁকে কাজ চালিয়ে যাওয়ার কথা বলবেন। এই নিয়মের কোনওরকম অন্যথা করলে প্রিন্সিপাল বা ডিরেক্টর সঙ্গে সঙ্গে তাঁদের সরাসরি শোকজ করবেন বলে মেডিকেল কলেজগুলিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে।

আরও পড়ুন : West Bengal BJP : আড়াই বছরেই সভাপতি! সুকান্তের উত্থান নিয়ে তোপ ‘অভিজ্ঞ’ জয়প্রকাশদের