Partha Chatterjee: বিধানসভার বিএ কমিটির বৈঠকে উপস্থিত থাকতে জেলবন্দি পার্থকে আমন্ত্রণ, চিঠি গেল বাড়িতে

Assembly: বিধানসভার অধিবেশন শুরুর আগে বিএ কমিটির বৈঠক ডাকা হয়। অধিবেশন চলাকালীনও এই বৈঠক ডাকা হয়ে থাকে। স্পিকারের নেতৃত্বেই এই বৈঠক হয় বিধানসভায়।

Partha Chatterjee: বিধানসভার বিএ কমিটির বৈঠকে উপস্থিত থাকতে জেলবন্দি পার্থকে আমন্ত্রণ, চিঠি গেল বাড়িতে
ফের পার্থ জেল হেফাজত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 10:54 PM

কলকাতা: এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে গ্রেফতার হয়ে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এখন জেলে। পার্থ বেহালা পশ্চিমের বিধায়ক। ইডি-র হাতে গ্রেফতার হওয়ার আগে মন্ত্রিসভা এবং বিধানসভার বিভিন্ন কমিটিতে ছিলেন তিনি। তৃণমূলের বিভিন্ন পদ এবং মন্ত্রিত্ব ইতিমধ্যেই হারাতে হয়েছে পার্থকে। দুর্নীতির অভিযোগ ঘিরে তাঁর পাশে নেই তৃণমূল। কিন্তু তা সত্ত্বেও বিধানসভার উপদেষ্টা কমিটিতে এখনও রয়েছেন পার্থ চট্টোপাধ্যায়। সেই কমিটিতে থাকায় বিএ কমিটির বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে পার্থকে। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বুধবার পার্থকে আমন্ত্রণ জানানোর বিষয়টি জানিয়েছেন। যদিও বর্তমানে জেলবন্দি রয়েছেন পার্থ। তাই বিএ কমিটির বৈঠকে যোগ দিতে পারবেন না তিনি। কিন্তু তাঁর বাড়িতে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে স্পিকার সূত্রে।

বিধানসভার অধিবেশন শুরু আগে বিএ কমিটির বৈঠক ডাকা হয়। অধিবেশন চলাকালীনও এই বৈঠক ডাকা হয়ে থাকে। স্পিকারের নেতৃত্বেই এই বৈঠক হয় বিধানসভায়। শাসক-বিরোধী উভয়পক্ষের বিধায়কদেরই ডাকা হয় এই বৈঠকে। আসন্ন অধিবেশনে কী কী বিষয়ে আলোচনা হবে, তা-ই আলোচনার মাধ্যমে মূলত স্থির করা হয় এই বৈঠকে। আগামী ১২ সেপ্টেম্বর দুপুর ২টোর সময় স্পিকারের ঘরে এই বৈঠক হওয়ার কথা। সেই বৈঠকেই আমন্ত্রণ জানানো হয়েছে জেলবন্দি পার্থকে। পার্থকে আমন্ত্রণের বিষয়টি জানিয়েছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায় নিজেই। আমন্ত্রণের কারণ হিসাবে তিনি জানিয়েছেন, পার্থ চট্টোপাধ্যায় যেহেতু কার্য উপদেষ্টা কমিটি সদস্য। তাই তাঁকে বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রণের চিঠি পার্থ চট্টোপাধ্যায়ের নাকতলার বাড়িতে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

জেলবন্দি পার্থকে আমন্ত্রণ জানানো নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি বিজেপি নেতা শমীক ভট্টাচার্য।  তিনি বলেছেন, “বিমানবাবু স্পিকার নন । তিনি তৃণমুলের নেতা । তাই পার্থকে ডেকেছেন। উনি বুঝতে পারেন না মুকুল, বিশ্বজিৎ কেন বিজেপি বিধায়ক হয়ে তৃণমূলের সঙ্গে রয়েছেন।” উল্লেখ্য পিএসসি-র চেয়ারম্যান ইস্যুতে বিরোধ হওয়ার পর থেকেই এই বিএ কমিটির বৈঠকে যোগ দেন না বিজেপির প্রতিনিধিরা। গণতন্ত্রহীনতার অভিযোগ তুলে এই বৈঠকে অনুপস্থিত থাকেন বিজেপি-র আমন্ত্রিত বিধায়করা।