CM Mamata Banerjee: রোজ বাড়িতে ১০০ বার ফুটবল নাচাই : মমতা

CM Mamata Banerjee: স্মৃতিচারণা করতে করতেই বারবার ফিরে যান ছেলেবেলায়। মমতা বলেন, “সুযোগ পেলেই ব্যাডমিন্টন খেলি। ছোটবেলায় গুলিও খেলেছি। লাট্টুও খেলেছি। কাবাডিও খেলেছি।”

CM Mamata Banerjee: রোজ বাড়িতে ১০০ বার ফুটবল নাচাই : মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 9:31 PM

কলকাতা: কয়েকদিন আগে গিয়েছিলেন মোহনবাগান ক্লাবে। এবার গেলেন ইস্টবেঙ্গল ক্লাবে (East Bengal Club)। ইস্টবেঙ্গলের (East Bengal) রাজা সুরেশ চন্দ্র চৌধুরী মেমোরিয়াল আর্কাইভ উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তবে এদিনও নিজের ছেলেবেলা প্রসঙ্গে বলতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়তে দেখা যায় মমতাকে। একইসঙ্গে ফের তাঁর মুখে শোনা গেল খেলা হবে স্লোগান। মমতা বলেন, “আমি ফুটবল ভালবাসি বলেই খেলা হবে স্লোগানটা দিয়েছিলাম। আমি রোজ বাড়িতে অন্তত ১০০ বার ফুটবলটাকে নাচাই। আমি খেলতে ভালবাসি। কিন্তু, মার খেতে খেতে আমার দুটো হাতেই অপারেশন হয়েছে। আমার দুটো পা অপারেশন হয়েছে। কোমরেও চোট আছে। কিন্তু, আমি মনের জোরে খেলাটাকে ভালবাসি এবং খেলি।”

স্মৃতিচারণা করতে করতেই বারবার ফিরে যান ছেলেবেলায়। মমতা বলেন, “সুযোগ পেলেই ব্যাডমিন্টন খেলি। ছোটবেলায় গুলিও খেলেছি। লাট্টুও খেলেছি। কাবাডিও খেলেছি। আদি গঙ্গার ধারে সাঁতার কেটেছি। গাছে উঠেছি। ঘরের বাসন মাজা থেকে শুরু কাপড় কাচা, সবটাই যেমন ভালবাসি তেমন হারমোনিয়াম থেকে শুরু করে পিয়ানো থেকে শুরু করে বাঁশি থেকে শুরু করে তবলা থেকে শুরু করে সবার মিলিত শক্তি যেটা আমাদের প্রাণের আওয়াজ তোলে, সেটাকে আমরা সকলেই ভালবাসি।”  

একইসঙ্গে ইস্টবেঙ্গল ক্লাবের ভূয়সী প্রশংসা করে মমতা বলেন, “’ইচ্ছে থাকলেই, উপায় হয়। নিজে আত্মবিশ্বাসী হলে তবেই অন্যকে হারানো যায়। ইস্টবেঙ্গলের আর্কাইভ দেখলাম। বিশ্বের অন্যতম সেরা আর্কাইভ। মুখে বলে কিংবা ভাষায় প্রকাশ করা যাবে না। সত্যিই এটা দর্শনীয় আর্কাইভ। আমি মনে করি, সিএবি থেকে শুরু করে প্রত্যেকটা ক্লাবের আর্কাইভ গড়া উচিত।” সঙ্গে আসন্ন দুর্গাপুজো নিয়ে মমতা বলেন, “এবার পুজোয় সবাই সব ক্লাবে যাবেন, সব পাড়ায় পাড়ায় যাবেন। এবার পুজো কিন্তু বিশ্বসেরা। আমাদের দুর্গাপুজো ইউনিস্কোর বিশ্বসেরা হেরিটেজ অ্যাওয়ার্ড পেয়েছে।”  

মোহনবাগান (Mohun Bagan) অ্যাথলেটিক ক্লাবে নবনির্মিত ক্লাব তাঁবুর উদ্বোধনে গিয়েও মমতার মুখে শোনা গিয়েছিল খেলা হবে স্লোগান। সেদিন মমতা বলেন, “খেলা হবে কেন বলেছিলাম জানেন? জীবনটাই তো খেলার। জন্ম হবে জানি, মৃত্যু কবে জানি না। যতদিন বেঁচে থাকব, জীবনটাই জীবন সংগ্রামের পথে খেলতে খেলতে কেটে যাবে।”