Higher Secondary: ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে উচ্চ মাধ্যমিকের ১৪ বিষয়ের প্র্যাক্টিক্যাল পরীক্ষা

WBCHSE: পরীক্ষা পর্ব শেষে ১৫ মার্চের মধ্যে প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং উত্তরপত্র উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে জমা দেবে স্কুলগুলি।

Higher Secondary: ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে উচ্চ মাধ্যমিকের ১৪ বিষয়ের প্র্যাক্টিক্যাল পরীক্ষা
উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিক্যাল পরীক্ষা নিয়ে নির্দেশিকা সংসদের ( প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 10:13 PM

কলকাতা: উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্র্যাক্টিক্যাল পরীক্ষার বিষয় ঘোষণা করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। মোট ১৪ টি বিষয়ে প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে সংসদের তরফে। ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চের মধ্যে নেওয়া হবে প্র্যাক্টিক্যাল পরীক্ষা। পড়ুয়ারা নিজেদের স্কুলেই দেবে প্র্যাক্টিক্যাল পরীক্ষা। পরীক্ষা পর্ব শেষে ১৫ মার্চের মধ্যে প্র্যাক্টিক্যাল পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং উত্তরপত্র উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে জমা দেবে স্কুলগুলি।

যে যে বিষয়গুলিতে প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়া হবে, সেগুলি হল – ভূগোল, পদার্থবিদ্যা, রসায়ন, হোম ম্যানেজমেন্ট ও ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট,জীববিদ্যা,নিউট্রিশন, কম্পিউটার সায়েন্স, কম্পিউটার অ্যাপ্লিকেশন, স্বাস্থ্য ও শারীরশিক্ষা, অ্যাগ্রোনমি, স্ট্যাটিসটিক্স, সাইকোলজি, সঙ্গী এবং ভিসুয়াল আর্টস।

উল্লেখ্য, গতকালই ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দিনক্ষণ ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ৭ মার্চ থেকে শুরু হবে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। অন্যদিকে উচ্চ মাধ্যমিক শুরু হবে ২ এপ্রিল থেকে। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। উচ্চ মাধ্যমিক হবে হোম সেন্টারে। অর্থাৎ স্কুলেই হবে পরীক্ষাগ্রহণ।

মোট ৫৬ টা বিষয়ের উপর উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে। একাদশে রয়েছে ৬০টি বিষয়ে পরীক্ষা। কারণ এ বছর একাদশে আরও চারটি ভোকেশনাল কোর্স বেড়েছে।

উচ্চ মাধ্যমিক দ্বাদশের পরীক্ষা হবে সকাল ১০টা থেকে বেলা ১টা ১৫ পর্যন্ত। একই দিনে একাদশের পরীক্ষা হবে বেলা ২টো থেকে বিকেল ৫টা ১৫ পর্যন্ত। উচ্চমাধ্যমিকের প্র্যাক্টিকাল পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ। প্র্যাক্টিকাল পরীক্ষাগুলো স্কুলগুলিই পরিচালনা করবে। প্র্যাক্টিক্যাল পরীক্ষার জন্য সংসদ থেকে কোনও আলাদা প্রশ্ন পাঠানো হবে না। গতবার যেমন টপিক দিয়ে দেওয়া হয়েছিল, এবারও উচ্চ মাধ্যমিক সংসদ ওয়েবসাইটে দিয়ে দেবে। স্কুলগুলি নির্ধারিত টপিকের উপর প্রশ্ন করবে। তার ভিত্তিতে প্র্যাক্টিক্যালের মূল্যায়ণ হবে। সোমবার সাংবাদিক সম্মেলনে জানালেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

প্রথম পরীক্ষা ২ এপ্রিল শনিবার। এরপর ৪ এপ্রিল, ৫ এপ্রিল, ৬ এপ্রিল, ৮ এপ্রিল, ৯ এপ্রিল, ১১ এপ্রিল, ১৩ এপ্রিল, ১৬ এপ্রিল, ১৮ এপ্রিল, ২০ এপ্রিল পরীক্ষা হবে। করোনা পরিস্থিতির কারণে এই প্রথমবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে হোম সেন্টারে। প্রায় ৬ হাজার ৭২৩টি স্কুল রয়েছে। প্রত্যেকটা স্কুলই হোম ভেন্যু হিসাবে কাজ করবে। সংসদ সভাপতি জানান, এবার তিন গুণ পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বেড়েছে।

আরও পড়ুন: Rajib Banerjee: পেট্রোপণ্যের দাম নিয়ে কেন্দ্রকে দোষারোপ রাজীবের, বিজেপি রাজ্য সভাপতির পাল্টা তোপ ‘দিদিকে বলো’

আরও পড়ুন: Tathagata Roy: ‘লালা ঝরছিল,’ উপনির্বাচনের ফলের পর দিলীপ-কৈলাসকে কুরুচিকর আক্রমণ তথাগতর

আরও পড়ুন : Anil Deshmukh: ধোপে টিকল না শারীরিক অসুস্থতার আর্জি, ৯ নভেম্বর পর্যন্ত ইডি হেফাজতে অনিল দেশমুখ