Weather Update: দু’পাশে দুই ঘূর্ণাবর্ত! কেমন থাকবে সপ্তমীর আকাশ?

Durga Puja 2021: সপ্তমীতে মূলত আংশিক মেঘলা থাকবে আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম।

Weather Update: দু'পাশে দুই ঘূর্ণাবর্ত! কেমন থাকবে সপ্তমীর আকাশ?
পুজোতেও নামবে বৃষ্টি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 11:46 AM

কলকাতা: একদিকে পূর্ব-মধ্য আরব সাগরে রয়েছে ঘূর্ণাবর্ত। অন্য়দিকে আন্দামান সাগরে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। তাই আবহাওয়ার পূর্বাভাস বলছে, পুজোতেও রেহাই দেবে না বৃষ্টি। তবে আজ সপ্তমী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office) রিপোর্ট অনুযায়ী, মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে মঙ্গলবার। বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের তুলনায় বেশি ও বাতাসে জলীয় বাষ্পের পরিমান বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।

সপ্তমীতে রেহাই মিললেও অষ্টমীতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবার। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম। বৃহস্পতিবার অর্থাৎ নবমীর দিন দক্ষিণবঙ্গের উপকূল সংলগ্ন জেলাতে বৃষ্টি সামান্য বাড়বে। বাকি জেলাগুলিতে পরিষ্কার থাকবে আকাশ। শুক্রবার, দশমীর দিন দক্ষিণবঙ্গ জুড়ে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হবে। উত্তরবঙ্গের মালদা ও দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।

এরই মধ্যে বর্ষা-বিদায় শুরু হয়েছে বাংলায়। বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদা, দিনাজপুর ও শিলিগুড়ির কিছু অংশে বর্ষা বিদায় নিয়েছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যে বাংলা থেকেই বর্ষা বিদায় নেবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

তবে পূর্ব-মধ্য দুই ঘূর্ণাবর্ত নিয়েউ রয়েছে দুশ্চিন্তা। এই দুই ঘূর্ণাবর্ত জুড়েছে একটি অক্ষরেখা। এই ঘূর্ণাবর্তটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি করবে বুধবার। নিম্নচাপ তৈরি হয়ে সেটি শুক্রবার ওড়িশা ও অন্ধ্র উপকূলে অবস্থান করবে।

তবে আলিপুর আবহওয়া অফিস আগেই জানিয়েছে, এতটাও দুশ্চিন্তার কিছু নেই। বলা হয়েছে, পুজোর কটা দিন সে রকম কোনও বড়সড় দুর্যোগের পূর্বাভাস নেই। চতুর্থী থেকে সপ্তমী পর্যন্ত শরতের আকাশ খুব একটা বিষন্ন থাকবে না বলেই জানানো হয়েছিল। তবে তারপর অষ্টমী থেকে দশমী বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: Fire Accident: বন্ধ জানলা থেকে বেরচ্ছিল কালো ধোঁয়া, সপ্তমীর সকালে অগ্নিকাণ্ডে ছারখার রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক!