Promotion of KMC Employees: পৌরনিগমের পদোন্নতিতে সংরক্ষণকে বাড়তি গুরুত্ব নয়, জানালেন ফিরহাদ

Kolkata Municipal Corporation : নতুন নিয়ম চালু হলে প্রতিটি ধাপে ন্যূনতম তিন বছর কাজ করতেই হবে। তারপর পদোন্নতি।

Promotion of KMC Employees: পৌরনিগমের পদোন্নতিতে সংরক্ষণকে বাড়তি গুরুত্ব নয়, জানালেন ফিরহাদ
অলংকরণ: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 9:15 PM

কলকাতা: কলকাতা পৌরনিগমের কর্মীদের পদোন্নতিতে আসতে চলেছে ব্যাপক রদবদল। আর পদোন্নতিতে সংরক্ষণকে গুরুত্ব দিতে নারাজ পৌর প্রশাসন। পদোন্নতি হবে যোগ্যতা এবং অভিজ্ঞতার নিরিখে। শুক্রবার পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানান, পৌরনিগমের কর্মীরা যে কোনও সম্প্রদায় বা যে কোনও জাতির মানুষ হতে পারেন। কিন্তু পদন্নোতি পেতে গেলে একটি পদে ন্যূনতম তিন বছর কাজ করতে হবে পৌরনিগমের কর্মীদের।

ফিরহাদ হাকিমের সাফ কথা, এ রকম হবে না যে আজ আপনি কাজে যোগদান করলেন এবং আগামিকাল আপনার উপরের পদটি খালি থাকায় আপনি নির্দিষ্ট একটি জাতির মানুষ‌ বলে পদোন্নতি পেয়ে যাবেন। আপনার নিচে এমন কেউ বসে রইলেন যিনি কাজটা জানেন অথচ তিনি প্রমোশনটা পেলেন পেলেন না। কাজ জানার পর অভিজ্ঞতার নিরিখে প্রমোশন। সেই জন্য প্রত্যেকটি স্টেজে ন্যূনতম তিন বছর কাজ করতেই হবে। তারপর তিনি পরবর্তী ‘প্রমোশন’ পাবেন।

অর্থাৎ, নতুন নিয়ম চালু হলে প্রতিটি ধাপে ন্যূনতম তিন বছর কাজ করতেই হবে। তারপর পদোন্নতি। এমন অনেক মানুষ আছেন যে দীর্ঘদিন ধরে কাজ করছেন অথচ তিনি পদোন্নতি পাচ্ছেন না। কারণ তিনি অন্য কোনও জাতের মানুষ বা উচ্চ কোনও বর্ণের মানুষ। অথচ তাঁর কাজের অভিজ্ঞতা রয়েছে অনেক। কিন্তু সংরক্ষণ থাকার কারণে তিনি পদোন্নতি অনেক দেরিতে পাচ্ছেন। এবার থেকে, উচ্চবর্ণের ক্ষেত্রে ন্যূনতম একটি পদোন্নতি নিশ্চিত করবে কলকাতা পৌরনিগম।

একইসঙ্গে, পদোন্নতির ক্ষেত্রে রাজ্য সরকারের যে নিয়ম বা আইন রয়েছে সেই মোতাবেকই এবার থেকে পৌরনিগম কর্মীদের পদোন্নতি হবে। পৌরনিগমের কর্মীদের জন্য আলাদা কোনও আইন ব্যবস্থা থাকতে পারে না বলেও জানান তিনি। প্রসঙ্গত এতদিন কলকাতা পৌরনিগমের বিভাগীয় পদোন্নতি ক্ষেত্রে ৩৫ শতাংশ ক্ষেত্রে পদোন্নতি এবং ৬৫ শতাংশ ক্ষেত্রে সরাসরি নিয়োগের সংস্থান ছিল। সেই পদ্ধতিতে বদলে এনে ৪০ শতাংশ পদোন্নতি হবে যোগ্যতার নিরিখে এবং ৬০ শতাংশ নিয়োগ হবে সরাসরি।

ফিরহাদ হাকিমের বক্তব্য, যখন রাজ্য সরকারের অর্থ দফতরের থেকে সাহায্য আসছে তখন রাজ্য সরকারের যে আইন আছে সেটাই মেনে চলতে হবে। ঠিক যেমন পিডব্লিউডির ক্ষেত্রে হয়। ‌ এখন থেকে গ্রেডেশন লিস্ট হবে সরকারি পলিসি অনুযায়ী।

উল্লেখ্য, আজ সকালে কলকাতা পৌরনিগম চত্বর উত্তাল হয়ে ওঠে পৌরনিগমের ইঞ্জিনিয়ারদের বিক্ষোভ। সেখানে দাবি তোলা হয় বিভাগীয় পদোন্নতি ক্ষেত্রে পৌরনিগমের নতুন নিয়ম মানতে নারাজ বিক্ষোভকারীরা। কিন্তু এদিনই বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলার পরই নিজেদের অবস্থান স্পষ্ট করল কলকাতা পৌর প্রশাসন। ‌

এর পাশাপাশি শহরের রাস্তা সংস্কার এবং পুজোর জন্য শহরের প্রস্তুতি নিয়েও একগুচ্ছ সিদ্ধান্ত নিয়েছেন কলকাতা পৌরনিগমের প্রশাসক মণ্ডলীর সদস্যরা।

আরও পড়ুন : Amit Malviya: হাইকোর্টে সাময়িক স্বস্তি মালব্যর, কলকাতা পুলিশের দায়ের করা মামলায় স্থগিতাদেশ