Samik Bhattacharya On Mamata Banerjee: ‘দেশের আইনি প্রক্রিয়ার বিরুদ্ধে লড়াই শুরু করল তৃণমূল’, অ-বিজেপি নেতৃত্বকে মমতার চিঠি প্রসঙ্গে শমীক

Samik Bhattacharya On Mamata Banerjee: কেন্দ্রীয় সংস্থার তদন্ত সম্পর্কে শমীকের স্পষ্ট বক্তব্য, আজ প্রত্যেকটি তদন্ত হচ্ছে পশ্চিমবঙ্গে। সেই তদন্ত হচ্ছে আদালতের নির্দেশে।

Samik Bhattacharya On Mamata Banerjee: 'দেশের আইনি প্রক্রিয়ার বিরুদ্ধে লড়াই শুরু করল তৃণমূল', অ-বিজেপি নেতৃত্বকে মমতার চিঠি প্রসঙ্গে শমীক
মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি সম্পর্কে শমীক ভট্টাচার্য (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 4:04 PM

কলকাতা: দেশের আইনি প্রক্রিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে তৃণমূল। দেশের অবিজেপি নেতৃত্বকে মুখ্যমন্ত্রীর চিঠি তারই প্রমাণ। সাংবাদিক বৈঠক করে তোপ দাগলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। তিনি বলেন, “ভারতীয় সংবিধানের রীতি নীতিকে ভেঙেছেন। তৃণমূল কংগ্রেস যুক্তরাষ্ট্রীয় কাঠামোর ওপর কোনও বিশ্বাস করে না। তৃণমূল কেন্দ্রের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে।” মুখ্যমন্ত্রীর চিঠি প্রসঙ্গে তিনি বলেন, “তৃণমূল কেন্দ্রীয় সরকারের বিরোধিতা করেছে। প্রধানমন্ত্রী, বিজেপি নেতা-নেত্রীদের বিরোধিতা করেছেন। আজকে মুখ্যমন্ত্রীর এই চিঠি প্রমাণ করল, তৃণমূল সার্বিকভাবে আইনি প্রক্রিয়া আদালতের বিরুদ্ধে তারা যুদ্ধ ঘোষণা করল।” কেন্দ্রীয় সংস্থার তদন্ত সম্পর্কে তাঁর স্পষ্ট বক্তব্য, আজ প্রত্যেকটি তদন্ত হচ্ছে পশ্চিমবঙ্গে। সেই তদন্ত হচ্ছে আদালতের নির্দেশে।

এ প্রসঙ্গ উল্লেখ করতে গিয়ে তাঁর সংযোজন, “সারদা কাণ্ডের তদন্তের আবেদনকারী কে ছিলেন? প্রবীণ কংগ্রেস নেতা আবদুল মান্নান। তাঁর আইনজীবী ছিলেন সিপিএমের বিকাশরঞ্জন ভট্টাচার্য।” মুখ্যমন্ত্রী যে অবিজেপি শক্তিগুলিকে এক জোট হওয়ার বার্তা দিয়ে চিঠি করেছেন, সে প্রসঙ্গে শমীকের বক্তব্য, “কী উত্তর দেবেন এই চিঠিতে রাজস্থানের মুখ্যমন্ত্রী, ছত্তিশগড় কিংবা কেরলের মুখ্যমন্ত্রী? যেখানে কংগ্রেস নেতা অধীর চৌধুরি বলছেন, বাংলার মানুষের স্বার্থে ৩৫৫ ধারা প্রয়োগ করতে হবে, আজ কংগ্রেসের মুখ্যমন্ত্রীদের কাছে চিঠি লিখে তিনি কী প্রমাণ করতে চাইছেন? বিচার ব্যবস্থার বিরুদ্ধে, আদালতের বিরুদ্ধে পরোক্ষভাবে বাংলার আন্দোলনের কথা বলছেন। বাংলায় একটা ভয়ের পরিস্থিতি।”

প্রসঙ্গত, বিরোধীদের এক কাট্টা করতে অবিজেপি মুখ্যমন্ত্রী ও বিজেপি বিরোধী দলের নেতাদের চিঠি দিয়েছেন মুখ্য়মন্ত্রী। বিরোধীদের এক জোট হওয়ার বার্তা দিয়েছেন তিনি। কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে বিরোধীদের কন্ঠরোধ করছে বিজেপি, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, গণতন্ত্রে আঘাত করছে বিজেপি।

সোমবার এই চিঠি পাঠিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, কেসিআর, চন্দ্রবাবু নাইডু, অরবিন্দ কেজরিওয়াল-সকলের উদ্দেশেই চিঠি করেছেন তিনি। বাকিদের কাছেও পৌঁছেছে। বাকিদের কাছেও দ্রুত এই চিঠি পৌঁছে যাবে বলে সূত্রের খবর।

মুখ্যমন্ত্রীর চিঠি নিয়ে প্রথমেই TV9 বাংলাকে প্রতিক্রিয়া দিয়েছেন বিজেপির সর্ব ভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেন, “মুখ্যমন্ত্রী এখন আর বাংলা সামলাতে পারছেন না। আইন শৃঙ্খলা নেই, টাকা পয়সা নেই। আর কিছু করতে পারছেন না, তাই এটা করছেন। এই সব নাটক করে থাকতে চাইছেন। আদালতও যে নির্দেশ দিচ্ছে, তাতে ওঁর আর কোনও রাস্তা নেই। দেশে বহু কেস সিবিআই তদন্ত করছে, বাংলায় তদন্ত করছে আদালতের কথায়। এমনিতেই তো নয়। তাহলে আদালতকে দোষ দেওয়া উচিত।”

আরও পড়ুন: ‘অনুব্রত চাইলে এই গণহত্যা রুখতে পারতেন, কিন্তু আটকাননি’, ফের বিস্ফোরক নাজিমা বিবির স্বামী