Saraswati puja 2024: সরস্বতীর মন্ত্র পাঠ থেকে হাতে খড়ি, বাগদেবীর বন্দনায় শিক্ষিকাই পুরোহিত

Saraswati puja 2024: সরস্বতী পুজোতে পুরোহিতদের ব্যস্ততা বরাবরই দেখতে অভ্যস্ত। তাই এবার একটু অন্যরকম কিছু করতে করতে উদ্যোগী হলেন গরফা ধীরেন্দ্রনাথ মেমোরিয়াল স্কুলের কর্তৃপক্ষ। পুজোর দায়ভার ন্যস্ত করেলেন ওই বিদ্যালয়ের সংস্কৃত শিক্ষিকা অর্পিতা বৈদ্য মহাশয়ার হাতে।

Saraswati puja 2024: সরস্বতীর মন্ত্র পাঠ থেকে হাতে খড়ি, বাগদেবীর বন্দনায় শিক্ষিকাই পুরোহিত
অর্পিতা বৈদ্যImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2024 | 6:36 AM

কলকাতা: বাংলা সিনেমা ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ মনে আছে নিশ্চই। যেখানে মহিলা পুরোহিত পুজো করছেন স্কুলে। দেওয়াচ্ছেন অঞ্জলি ? বাস্তবেও ধরা পড়ল ঠিক তেমনই ছবি। বুধবার গরফা ধীরেন্দ্রনাথ মেমোরিয়াল উচ্চমাধ্যমিক বালিকা বিদ্যালয়ে পুজো করলেন সেই স্কুলেরই এক শিক্ষিকা। চিরাচরিত প্রথা ভেঙে পুজো করলেন তিনি।

সরস্বতী পুজোতে পুরোহিতদের ব্যস্ততা বরাবরই দেখতে অভ্যস্ত। তাই এবার একটু অন্যরকম কিছু করতে করতে উদ্যোগী হলেন গরফা ধীরেন্দ্রনাথ মেমোরিয়াল স্কুলের কর্তৃপক্ষ। পুজোর দায়ভার বর্তালেন ওই বিদ্যালয়ের সংস্কৃত শিক্ষিকা অর্পিতা বৈদ্য মহাশয়ার হাতে।

গতকালের পুজোয় শিক্ষিকা এবং ছাত্রীদের উৎসাহ ছিল চোখে পড়ার মত। শিক্ষিকাদের মতে , ‘মহিলা পুরোহিত’ এই ধারণা এখন আর অতটা নতুন নয়। পুজো থেকে বিয়ের অনুষ্ঠান, পুরুষদের সঙ্গে পাল্লা দিয়ে অংশগ্রহণ করছেন মহিলারাও। তবে তাঁদেরই স্কুলের শিক্ষিকা পুজো করছেন জানলে সেখানকার পাঠরত পড়ুয়ারা আরও একাত্ম বোধ করবে পুজোয়। সেই ভাবনা থেকেই হল বাকি সবটা…। শিক্ষিকাদের বক্তব্য, তাঁরা মেয়েদের এই শিক্ষাই দিতে চেয়েছেন, নিজের সংস্কৃতিকে ধরে রাখা অবশ্যই উচিত। কিন্তু যে সংস্কার পিছনে টানে তাকে ফেলে এগিয়ে চলতে হবে। তাই অর্পিতা বৈদ্যর সুচারু পুজোর মাধ্যমে ছাত্রীদের হাত ধরে বিদ্যালয় পা বাড়াল এক নতুন আঙিনায়।

তবে শুধু শিক্ষিকা দিয়ে পুজোই নয়, এ দিন বিদ্যালয়ে হাতেখড়িও হল এক শিক্ষিকার কন্যার। নারী ক্ষমতায়ন নিয়ে যখন দেশে বিরাট উদ্যোগ চলছে, সেখানেই স্কুল শিক্ষিকাই পুরোহিতের ভূমিকা পালন করা ও তাঁর হাত ধরেই এক খুদের বিদ্যারম্ভ, সত্যিই নজির সৃষ্টি করেছে।