Trinamool Congress: তৃণমূলের কর্মসমিতি থেকে বাদ সৌগত, আইপ্যাকের ‘পক্ষ নেওয়ার’ খেসারত?

Sougata Roy: দলের জাতীয় কর্মসমিতি থেকে তৃণমূলের বর্ষীয়ান সাংসদের নাম বাদ যাওয়াটাকে অনেকটা দলের অন্দরে গুরুত্ব কমা হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর এখানেই প্রশ্ন উঠছে, তাহলে কি মমতার ঘনিষ্ঠ বৃত্তের বাইরে চলে যাচ্ছেন অনুগত সৌগত?

Trinamool Congress: তৃণমূলের কর্মসমিতি থেকে বাদ সৌগত, আইপ্যাকের 'পক্ষ নেওয়ার' খেসারত?
তালিকা থেকে বাদ পড়েছেন সৌগত রায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 12, 2022 | 8:33 PM

কলকাতা : ঘোষণা হয়েছে তৃণমূলের নতুন কর্মসমিতি (TMC Working Committee)। তাতে রয়েছেন ২০ জন। প্রায় প্রত্যেকেই এক অর্থে তৃণমূলের বহুদিনের সৈনিক। সুব্রত বক্সী, পার্থ চট্টোপাধ্যায়রা রয়েছেন। ফিরহাদ, অনুব্রতদের মতো নেতারা রয়েছেন, যাঁরা মমতার মুখ থেকে বেরোনো প্রতিটি কথাকে কার্যত বেদ বাক্য বলে মনে করেন। এমনই আরও একজন রয়েছেন, তিনি সৌগত রায় (Sougata Roy)। কিন্তু মমতার (Mamata Banerjee) নতুন কর্মসমিতি থেকে বাদ পড়েছেন সৌগত রায়। দলের জাতীয় কর্মসমিতি থেকে তৃণমূলের বর্ষীয়ান সাংসদের নাম বাদ যাওয়াটাকে অনেকটা দলের অন্দরে গুরুত্ব কমা হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর এখানেই প্রশ্ন উঠছে, তাহলে কি মমতার ঘনিষ্ঠ বৃত্তের বাইরে চলে যাচ্ছেন অনুগত সৌগত?

উল্লেখ্য কিছুদিন আগেই আইপ্যাক বিতর্কে প্রকাশ্যে মুখ খুলেছিলেন সৌগত রায়। কিছুটা আইপ্যাকের পক্ষ নিতেই কথা বলতে দেখা গিয়েছিল সৌগতকে। বলেছিলেন, পশ্চিমবঙ্গে তৃণমূলের জয়ের ক্ষেত্রে আইপ্যাকের অবদান ছিল উল্লেখযোগ্য। আইপ্যাকের সঙ্গে চুক্তি ভেঙে গেলে দলের অসুবিধা হতে পারে বলেও মন্তব্য করছেন তিনি। আর সেই নিয়ে দলের তরফে সতর্কও করে দেওয়া হয়েছিল সৌগত রায়কে। বলা হয়েছিল, এই বিষয়ে তিনি যেন দলের বাইরে মুখ না খোলেন।

শুধু আইপ্যাক ইস্যুতেই নয়। অভিষেকের একাধিক ইস্যুকে সাম্প্রতিক কালে সমর্থন জানিয়েছেন বর্ষীয়ান সাংসদ। অভিষেক তৃণমূলের অন্দরে যে এক ব্যক্তি এক পদ নীতি চালু করার কথা বলেছিলেন, সেই নীতির বাস্তবায়ন দেখা যায়নি তৃণমূলের প্রার্থী তালিকায়। বিভিন্ন ক্ষেত্রে ব্যতিক্রম দেখা গিয়েছে। তবে সৌগত রায় অবশ্য, অভিষেকের এই এক ব্যক্তি এক পদ নীতিকে সমর্থনই জানিয়েছেন। পাশাপাশি, রাজনীতিকদের রাজনীতি করার একটি নির্দিষ্ট বয়সসীমা সম্পর্কে অভিষেক যা বলেছিলেন, সেই মতকেও সমর্থন জানিয়েছিলেন সৌগত রায়।

আর এই সবের মধ্য়েই তৃণমূলের জাতীয় কর্মসমিতিতে জায়গা পেলেন না সৌগত রায়। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের অনুমান, সাম্প্রতিককালে তিনি যেভাবে আইপ্যাক প্রসঙ্গে এবং এক ব্যক্তি এক পদ নীতির বিষয়ে প্রকাশ্যে কথা বলেছেন, তার জেরেই এই নাম বাদ গিয়ে থাকতে পারে সৌগত রায়ের। যদিও বিষয়টি নিয়ে রাজনৈতিক মহলে এখনও জোর চর্চা চলছে।

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা 

বাংলা টেলিভিশনে প্রথমবার, দেখুন TV9 বাঙালিয়ানা