‘এক ছোবলেই ছবি’ হওয়ার আগেই পদক্ষেপ করুন! ভোল পাল্টে বাজারে আসছে ‘অবিলম্বে’ অ্যাপ

Snake Bite App: রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সাপের কামড়ে (Snake Bite) মৃত্যু কমাতে সরকারের পক্ষ থেকে সচেতনতা প্রচার চলছে। চেষ্টা হচ্ছে ডিজিটাল মাধ্যমে এই প্রচারকে আরও শক্তিশালী করার।

'এক ছোবলেই ছবি' হওয়ার আগেই পদক্ষেপ করুন! ভোল পাল্টে বাজারে আসছে 'অবিলম্বে' অ্যাপ
ছবিসূত্র: গুগল প্লে স্টোর
Follow Us:
| Edited By: | Updated on: Aug 01, 2021 | 1:13 PM

কলকাতা: সম্প্রতি, রাজ্যের একাধিক জেলায় সর্পাঘাতে (Snake Bite) মৃত্যুর ছবি সামনে এসেছে। অধিকাংশ ক্ষেত্রেই দেখা গিয়েছে, সেই সকল মৃত্যুর কারণ অন্ধবিশ্বাস ও কুসংস্কার। সাপেকাটা রোগীকে চিকিত্‍সা না করিয়ে ওঝার কাছে নিয়ে যাওয়ার এই ‘বিড়ম্বিত’ পরিস্থিতির কথা মাথায় রেখেই রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে চালু হল নতুন অ্যাপ। পূর্বে ‘অবিলম্বে’ নামে একটি এইধরনের সচেতনতামূলক অ্যাপ রাজ্য স্বাস্থ্য ভবনের তরফে তৈরি হলেও তা বিশেষ জনপ্রিয় হয়নি। সেই অ্যাপই নতুন রূপে আসতে চলেছে বাজারে। যদিও ‘ভোল পরিবর্তিত’ অ্যাপটির নাম ঠিক হয়নি।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সাপের কামড়ে (Snake Bite) মৃত্যু কমাতে সরকারের পক্ষ থেকে সচেতনতা প্রচার চলছে। চেষ্টা হচ্ছে ডিজিটাল মাধ্যমে এই প্রচারকে আরও শক্তিশালী করার। সেই লক্ষ্যে আমূল ভোল বদলে সাপের কামড়ের চিকিৎসায় নতুন অ্যাপ স্বাস্থ্য ভবনের। পুরনো অ্যাপের নাম ছিল, ‘অবিলম্বে’। নতুন অ্যাপের নামকরণ করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, পুরনো অ্যাপের বিষয়বস্তু ঠিক থাকলেও তা খুব বেশি আকর্ষণীয় ছিল না। সেই জন্য জনপ্রিয়ও হয়নি।

‘অবিলম্বে’ নামের সেই অ্যাপটিতে প্রযুক্তির ছোঁয়া বড় কম ছিল। নতুন কী কী পরিষেবা পাওয়া যাবে এই অ্যাপে?

ফার্স্ট এইড: সাপে কামড়ালে কী করতে হবে সেই সংক্রান্ত তথ্য স্নেক লাইব্রেরি: কোন সাপ কী ধরনের দেখতে হয়। তাদের বিষের প্রতিক্রিয়া কেমন, স্পর্শ করলেই স্ক্রিনে ভেসে উঠবে তথ্য হাত বাড়ালে চিকিৎসাকেন্দ্র: জিও ট্যাগিংয়ের মাধ্যমে নিকটবর্তী সর্প চিকিৎসা কেন্দ্রের সন্ধান মিলবে স্নেক ইমেজ: যে সাপ কামড়েছে তার ছবি তুলে অ্যাপের মাধ্যমে পাঠানোর সুযোগ স্নেক রেসকিউয়ার: সাপ ধরবেন যাঁরা তাঁদের খোঁজর

যদিও, চিকিত্‍সকদের একাংশের দাবি, নতুন এই অ্যাপ কতটা জনপ্রিয় হবে তা নিয়ে সংশয় রয়েছে। কারণ, ডিজিটাল ইন্ডিয়ায় অনেক পরিষেবা হয়ে উঠেছে মোবাইল ও কম্পিউটার নির্ভর। স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রেও ডিজিটাইজেশন হয়েছে। কিন্তু, বহু মানুষই এই প্রযুক্তির সঙ্গে সড়গড় হতে পারেননি। তাঁদের পক্ষে এই বিশেষ অ্যাপ কতটা কার্যকর হবে তা নিয়েও উঠেছে প্রশ্ন।  আরও পড়ুন: ‘মাষ্টারমশাই নেই!’ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত রাজ্যের প্রাক্তন উচ্চ শিক্ষামন্ত্রী