Sukanta Majumder on Buddhadeb Bhattacharya: ‘বুদ্ধবাবুর পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে রাজনীতি হচ্ছে’

Kolkata: কেন্দ্রের তরফে এই বিষয়ে বলা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রকের তরফে বুদ্ধবাবুর পুরস্কার প্রাপ্তির কথা জানিয়ে ফোন করা হয়েছিল।

Sukanta Majumder on Buddhadeb Bhattacharya: 'বুদ্ধবাবুর পদ্মভূষণ প্রত্যাখ্যান নিয়ে রাজনীতি হচ্ছে'
মন্তব্য সুকান্তর, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 1:28 PM

কলকাতা: সদ্যই পদ্মভূষণ পুরস্কার প্রত্যখ্যান করেছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। প্রাক্তন মুখ্যমন্ত্রীর পদ্ম-প্রত্যাখ্যান ইতিমধ্যেই সরগরম রাজনীতি। বাম শিবিরের দাবি, বুদ্ধবাবুকে সম্মান প্রদান কেন্দ্রের রাজনৈতিক স্টান্ট। অন্যদিকে, তৃণমূলের দাবি, বুদ্ধবাবুকে সম্মান প্রদানে স্পষ্ট বাম-রামের যোগ স্পষ্ট। এ নিয়ে থেমে  নেই গেরুয়া শিবিরও (BJP)। বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের (Sukanta Majumder) দাবি, বুদ্ধদেববাবুর পুরস্কার প্রত্যাখ্যানের বিষয়টি নিয়ে রাজনীতি করা হচ্ছে।

বিজেপির রাজ্য সভাপতির কথায়, “বুদ্ধদেব ভট্টাচার্য রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তাঁর সামাজিক ও প্রশাসনিক অবদানকে মাথায় রেখেই কেন্দ্রীয় সরকার মনে করেছে পদ্মভূষণে সম্মানিত করা উচিত। তাই দেওয়া হয়েছে। পুরস্কার প্রত্যাখ্যান করা নিয়ে খামখা রাজনীতির কোনও দরকার নেই। এটা অনভিপ্রেত।”

অন্যদিকে, দিলীপ ঘোষের মন্তব্য, “বুদ্ধবাবু পুরস্কার প্রত্যাখ্যান করেছেন তা  ওঁর ব্যক্তিগত ব্যাপার। তবে সিপিএম কোনওদিনই পরম্পরা বজায় রাখেনি। কমিউনিস্টরা চিরকাল দেশের সংস্কৃতিকে অপমান করেই এসেছে। তাই পুরস্কার না নেওয়াও সেই অপমানেরই পরিচয়।”

তরজার এখানেই শেষ নয়, সূত্রের খবর, কেন্দ্রের তরফে এই বিষয়ে বলা হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রকের তরফে বুদ্ধবাবুর পুরস্কার প্রাপ্তির কথা জানিয়ে ফোন করা হয়েছিল। ফোন ধরেছিলেন বুদ্ধবাবুর স্ত্রী। সব শোনার পর তিনি কোনও মন্তব্য করেননি। পুরস্কার যদি না নেওয়ার হত, তাহলে আগেই কেন না বলেননি রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তা নিয়ে প্রশ্ন তুলেছে কেন্দ্র।

অন্যদিকে বুদ্ধদেব ভট্টাচার্য বিবৃতি দিয়ে জানিয়েছেন, “পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না, আমাকে এই নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।” ফলে তরজা চলছেই।

সিপিএমের তরফে বুদ্ধবাবুর পুরস্কার প্রত্যাখ্যানের বিষয়টি সোশ্যাল মিডিয়ায় জানানো হয়। ফেসবুক হ্যান্ডেলে বলা হয়, ‘সিপিআই(এম)-এর নীতি রাষ্ট্র থেকে এই ধরনের পুরস্কার প্রত্যাখ্যান করার ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ। আমাদের কাজ জনগণের জন্য, পুরস্কারের জন্য নয়।’ একই কথা বলেন বর্ষীয়ান বাম নেতারাও। প্রত্যেকেই আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর কথা উল্লেখ করেছেন। ভারতরত্ন প্রত্যাখ্যান করেছিলেন জ্যোতি বসু। সেই পথে হেঁটেই প্রত্যাখ্যান বুদ্ধবাবুর।

আরও পড়ুন: Republic Day 2022: স্বাধীন ভারতের সংবিধানের খসড়া থেকে প্রজাতন্ত্রের যাত্রা, কেমন সেই ইতিহাস? 

আরও পড়ুন: Buddhadeb Bhattacharya: পদ্ম সম্মান ঘোষণার আগে ফোন করা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে, দাবি কেন্দ্রের 

আরও পড়ুন: Kapil Sibal on Azad: ‘আজাদকে প্রয়োজন নেই কংগ্রেসের’, পদ্মভূষণ নিয়ে কপিল সিব্বলের মন্তব্যে জল্পনা