Suvendu Adhikari: “বিএসএফ সম্পর্কে অশালীন শব্দ প্রয়োগ হয়েছে, মনে হচ্ছিল আফগানিস্তানে বসে আছি”

Proposal against BSF Jurisdiction Extension: শুভেন্দু অধিকারী বলেন, "আলোচনার সময় ৮৭ শতাংশ ভোট লুঠ করা বিধায়করা যেভাবে কথা বলছিলেন, মনে হচ্ছিল আফগানিস্তানে বসে রয়েছি। বিএসএফ সম্পর্কে অশালীন শব্দ প্রয়োগ করা হয়েছে।"

Suvendu Adhikari: বিএসএফ সম্পর্কে অশালীন শব্দ প্রয়োগ হয়েছে, মনে হচ্ছিল আফগানিস্তানে বসে আছি
বিএসএফের ক্ষমতা বৃদ্ধির বিরোধিতা প্রস্তাবে সরব শুভেন্দু অধিকারী (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 11:27 PM

কলকাতা: রাজ্য বিধানসভায় আজ একটি প্রস্তাব পাস করা হয়েছে বিএসএফের ক্ষমতা বাড়ানোর বিরুদ্ধে। ভোটাভুটির মাধ্যমে এই বিল পাস হয়েছে বিধানসভায়। আর এই প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছে বঙ্গ বিজেপি শিবির। আজ বিধানসভার এই বিল নিয়ে তুমুল বিতর্ক হয়। বিএসএফের সম্পর্কে ‘অশালীন’ শব্দ প্রয়োগ করা হয়েছে বলেও অভিযোগ বিরোধীদের।

বিধানসভার বাইরে আজ বিকেলে সাংবাদিক বৈঠকে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, “আলোচনার সময় ৮৭ শতাংশ ভোট লুঠ করা বিধায়করা যেভাবে কথা বলছিলেন, মনে হচ্ছিল আফগানিস্তানে বসে রয়েছি। বিএসএফ সম্পর্কে অশালীন শব্দ প্রয়োগ করা হয়েছে।”

শুভেন্দুর অভিযোগ, বিধানসভার অন্দরে আলোচনা পর্ব চলাকালীন তৃণমূলের বাকি বিধায়কদের সঙ্গে বেশ কয়েকজন বর্ষীয়ান বিধায়কও যেভাবে কথা বলছিলেন, তাতে আমাদের ভারতীয় হিসেবে খুব অস্বস্তি হচ্ছিল। যেভাবে তাঁরা (সীমান্ত রক্ষী বাহিনীর জওয়ানরা) সীমান্ত পাহারা দিয়ে আমাদের রাতে নিশ্চিন্তে ঘুমাতে যাওয়ার ব্যবস্থা করেন, যাঁরা ভারতের সীমান্ত রক্ষা করেন এবং বিভিন্ন সময়ে আতঙ্কবাদী,জঙ্গি গোষ্ঠীগুলি দ্বারা আক্রান্ত হন, শহিদ হন, তাঁদের সম্পর্কে যে ধরনের অশালীন ও নিম্ন রুচির শব্দ আজ বিধানসভায় প্রয়োগ করা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয় বলে মনে করছেন তিনি।

একইসঙ্গে রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়েও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিবৃতি দাবি করেন শুভেন্দু অধিকারী। বলেন, “যেভাবে রাজ্যে একের পর এক হত্যা চলছে , তা নিয়ে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতি চেয়েছি।”

এর পাশাপাশি সীমান্তে বিএসএফের ক্ষমতা বৃদ্ধির বিরোধিতা করে রাজ্যের প্রস্তাব প্রসঙ্গে তিনি তৃণমূল সরকারের নাম না করে আক্রমণ করেন। বলেন, “বিএসএফের ক্ষমতা ৫০ কিলোমিটার করা হলে তালিবানের ছোট ভাই রাজাকারদের, লাল্টু শেখদের ধরা যাবে।” সেই কারণেই এই বিরোধিতা বলে দাবি করছেন শুভেন্দু অধিকারী। তাঁর বক্তব্য, “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের খুনি ১৫ বছর ধরে কলকাতায় থাকল । তারপর এনআইএ গ্রেফতার করে ফাঁসি কার্যকর করল । সীমান্ত রক্ষী বাহিনীর এক্তিয়ার বাড়লে এগুলি রোখা যাবে।”

বিএসএফের এক্তিয়ার বৃদ্ধির বিরোধিতা করে আজ সরকারি প্রস্তাব আনা হয়েছিল বিধানসভায়। ভোটাভুটিতে পাস হয় সেই প্রস্তাব। প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ১১২টি ও বিপক্ষে ভোট পড়েছে ৬৩টি। বিএসএফের এক্তিয়ার বাড়ালে সংবিধানের বিরোধিতা করা হবে বলে দাবি তৃণমূল সরকারের। এই ইস্যুতেই এ দিন সরব হয়েছিলেন তৃণমূল বিধায়কেরা। এই প্রসঙ্গে বিধানসভার পরিষদীয় নেতা পার্থ চট্টোপাধ্যায়ের দাবি, ক্রমশ সীমান্তবর্তী নয়, এমন এলাকাতেও ক্ষমতা বাড়ানো হচ্ছে বিএসএফ-এর। এ দিন ভোট দেননি আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি।

আরও পড়ুন : BSF jurisdiction extension: ‘নন-বর্ডার এলাকাতেও কেন বিএসএফ?’ ক্ষমতাবৃদ্ধি-বিরোধী প্রস্তাব পাস বিধানসভায়

আরও পড়ুন : BSF issue in Assembly: বিজেপি বিধায়কের হাত-পা ভেঙে দেওয়ার হুমকি, বিধানসভায় অধ্যক্ষের ভর্ৎসনার মুখে উদয়ন

দেখুন ভিডিয়ো: