Modi Govt 2.0: হাতিয়ার মোদী সরকার ২.০-র তৃতীয় বর্ষপূর্তি, পঞ্চায়েত ভোটের মাটি তৈরিতে নতুন করে ঘুঁটি সাজাচ্ছে বঙ্গ বিজেপি

Modi Govt 2.0: আসন্ন পঞ্চায়েত ভোটে মাটি শক্ত করতে এখন থেকেই মাটে নামছে বঙ্গ বিজেপি। মোদী সরকার ২.০-র তৃতীয় বর্ষপূর্তিতে নেওয়া হচ্ছে নানা পরিকল্পনা।

Modi Govt 2.0: হাতিয়ার মোদী সরকার ২.০-র তৃতীয় বর্ষপূর্তি, পঞ্চায়েত ভোটের মাটি তৈরিতে নতুন করে ঘুঁটি সাজাচ্ছে বঙ্গ বিজেপি
ছবি - নতুন করে ঘুঁটি সাজাচ্ছে বঙ্গ বিজেপি
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 11:58 PM

নয়া দিল্লি ও কলকাতা: শেষ বিধানসভা নির্বাচনের (Assembly Election) পর থেকেই সময়টা ভালো যাচ্ছে না বঙ্গ বিজেপির(BJP)। পদ্ম ছেড়ে ঘাসফুলে ভিড়েছেন একের পর এক প্রথমসারির বিজেপি নেতা। সরাসরি শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে তোপ দেগেছেন অর্জুন সিংয়ের মতো সাংসদেরা। তাতেই আরও অস্বস্তি বেড়েছে দিলীপ-সুকান্তদের। এই সঙ্কটকালে দলীয় কর্মীদের মনোবল বাড়াতে মোদী সরকারের বর্ষপূর্তিকেই ( Anniversary of Narendra Modi Government) কাজে লাগাতে চাইছে বঙ্গ বিজেপি। এদিকে মোদী সরকার ২.০-র তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষ্য়ে ৩০ মে থেকে ৩০ জুন পর্যন্ত দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করেছে বিজেপি। আসন্ন পঞ্চায়েত নির্বাচনকে পাখির চোখ করে নানা অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে বাংলাতেও। 

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, পঞ্চায়েত ভোটের আগে দলের ভিতরের মতানৈক্য দূর করে নতুন করে সংগঠনের ভীত চাঙ্গা করতেই নানা পরিকল্পনা নিতে চলেছে বঙ্গ বিজেপির শীর্ষ নেতৃত্ব। আগামী মাসের শুরু থেকেই সমস্ত সাংসদ, বিধায়ককে জেলায় জেলায় গিয়ে মন্ডল স্তরে মোদী সরকারের প্রকল্পের ব্যাপারে বোঝানোর জন্যও বিশেষ নির্দেশ চলে গিয়েছে। মোদী সরকারের বর্ষপূর্তিকে কাজে লাগিয়েই তাঁর আমলে হওয়া নানা জনমুখী প্রকল্পের ব্যাপক প্রচার করা হবে বলেও ঠিক হয়েছে। একইসঙ্গে কেন্দ্রের নানা প্রকল্প কীভাবে রাজ্য নিজের নামে চালাচ্ছে সে বিষয়ে সাধারণ মানুষকে বোঝাবেন বিজেপি নেতারা।

তবে কর্মসূচি নিয়েও যাতে কোনও মতপার্থক্য না থাকে তা নিয়েও আগে থেকে সাবধানী পদক্ষেপ নিচ্ছে বঙ্গ বিজেপি। কোন নেতা, কোন সাংসদ কোথায় যাবেন তা একসঙ্গে বৈঠকে বসেই ঠিক হবে বলে শোনা যাচ্ছে। ‘বিক্ষুব্ধ’ শিবিরের উপরেও দায়িত্ত্ব দেওয়া হবে বলে শোনা যাচ্ছে। তাদের মনে করানোর চেষ্টা করা হবে তারাও বিজেপির অভিন্ন অঙ্গ। কেন্দ্রীয় স্তরে বি এল সন্তোষের নেতৃত্বে ও অরুণ সিংহের কোঅর্ডিনেশনেই দেওয়া হবে দায়িত্ব ভার। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, কেন্দ্রীয় বিজেপির এই কর্মসূচিকে কাজে লাগিয়েই পঞ্চায়েত নির্বাচনের আগে মন্ডল স্তরে সংগঠনের কী অবস্থা তার আঁচ পেতে চাইছে বঙ্গ বিজেপি। এদিকে তাৎপর্যপূর্ণ ভাবে এই মাসের শুরুতেই বাংলায় পা রেখে একাধিক ইস্যুতে মমতার সরকারের বিরুদ্ধে চাঁচাছোলা ভাষায় আক্রমণ শানিয়েছিলেন। ২০২৬ সালে বাংলায় ক্ষমতা দখলের ক্ষেত্র প্রস্তুত করতেও রাজ্য নেতা-কর্মীদের দিয়েছেন নানা ‘টিপস’। যদিও তার আগে ২০২৩ সালের পঞ্চায়েত ও ২০২৪ সালের লোকসভায় পদ্ম শিবির কেমন ফল করে এখন সেটাই দেখার।