Weather Forecast: ভাঙবে চোদ্দো সালের রেকর্ড? বাংলার দুঃসহ গরমে আরও বাড়ছে ভয়

Weather Forecast: ২০১৬ সালেও টানা চারদিন চল্লিশের উপর ছিল তাপমাত্রা। ২০২৪ এ এখনও পর্যন্ত সাতদিন চল্লিশের উপর তাপমাত্রা পৌঁছিয়েছে। তবে সেটা টানা সাতদিন নয়। সোজা কথায় একটা স্পেলে নয়।

Weather Forecast: ভাঙবে চোদ্দো সালের রেকর্ড? বাংলার দুঃসহ গরমে আরও বাড়ছে ভয়
প্রতীকী ছবি Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2024 | 8:35 PM

কলকাতা: গরমে ফুটছে বাংলা। হাওয়া অফিসের কর্তারা বলছেন, কালবৈশাখীর পরিস্থিতি থাকলেও বাতাসে জলীয় বাষ্প না থাকায় বৃষ্টির কোনও সম্ভাবনা তৈরি হচ্ছে না। সে কারণেই আপাতত রেহাই নেই গরমের হাত থেকে। বিগত কয়েকদিনের যা ছবি, তাতে এপ্রিল শেষের গরম রোজই তৈরি করছে নিত্যনতুন রেকর্ড। তথ্য বলছে, ২০১৪ সালে ২৪-২৮ এপ্রিল কলকাতার তাপমাত্রা চল্লিশ ডিগ্রি বা তার বেশি ছিল। টানা পাঁচদিন। ২০১৪ সালেই আবার এগারো দিন চল্লিশের উপর তাপমাত্রা পৌঁছেছিল।

অন্য়দিকে ২০১৬ সালেও টানা চারদিন চল্লিশের উপর ছিল তাপমাত্রা। ২০২৪ এ এখনও পর্যন্ত সাতদিন চল্লিশের উপর তাপমাত্রা পৌঁছিয়েছে। তবে সেটা টানা সাতদিন নয়। সোজা কথায় একটা স্পেলে নয়। কিন্তু, পরিস্থিতির বদল না হলে পুরনো সেই রেকর্ডও অচিরেই ভেঙে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এপ্রিল শেষ হতে হাতে আর ক’টা দিন। তবে স্বস্তি যে মে মাসে মিলবে সেরকম কোনও সম্ভাবনা নেই। মে মাসে আরও গরমের সতর্কবার্তা জারি করেছে হাওয়া অফিস। আগামী চারদিন অর্থাৎ ১ মে পর্যন্ত ১৫ জেলায় রয়েছে তাপপ্রবাহের কমলা সতর্কতা।

তবে দক্ষিণ বঙ্গে আগামী ৫ দিন কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে কিছু কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তালিকায় রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি। শনিবার ও রবিবার এই জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। সঙ্গে ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়াও বইতে পারে। তবে উত্তরবঙ্গে মালদা, দুই দিনাজপুরে চরম তাপপ্রবাহের সতর্কবার্তা থাকছে। ১ মে উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি আর কোচবিহারেও হতে পারে বৃষ্টি।