বাস ধর্মঘট প্রত্যাহার, আপাত স্বস্তি নিত্যযাত্রীদের

রাজ্য সরকারের সঙ্গে বৈঠক ইতিবাচক হয়েছে। পেট্রল-ডিজেলকে জিএসটি-র আওতায় নিয়ে আসার আবেদন জানিয়ে আগামী সাতদিনের মধ্যে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি দেবেন বলেও জানা গিয়েছে।

বাস ধর্মঘট প্রত্যাহার, আপাত স্বস্তি নিত্যযাত্রীদের
ফাইল চিত্র।
ঋদ্ধীশ দত্ত

|

Jan 27, 2021 | 9:03 PM

কলকাতা: রাজ্যেজুড়ে টানা তিনদিনের বাস ধর্মঘট (Bus Strike) আগামিকাল থেকেই শুরু হওয়ার কথা ছিল। তবে একদিন আগেই তা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। সংগঠনের কর্তারা বুধবার ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার কথা ঘোষণা করেছেন। মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Banerjee) সঙ্গে বৈঠকের পরই নতুন সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়।

সংগঠনের কর্তারা জানিয়েছেন, রাজ্য সরকারের সঙ্গে তাঁদের বৈঠক ইতিবাচক হয়েছে। পেট্রল-ডিজেলকে জিএসটি-র আওতায় নিয়ে আসার আবেদন জানিয়ে আগামী সাতদিনের মধ্যে রাজ্যের মুখ্যসচিব কেন্দ্রীয় সরকারকে একটি চিঠি দেবেন বলেও জানা গিয়েছে। চিঠির কপি বাস মালিক সংগঠনের কর্তাদের পাঠানো হবে। তারপরই ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্তের কথা জানান সংগঠনের কর্তারা।

বাস ধর্মঘট হলে নিত্যযাত্রীদের বিড়ম্বনা বাড়বে। এ কথা মাথায় রেখে গত ২৪ জানুয়ারিও পাঁচটি বাস মালিক সংগঠনকে নিয়ে বৈঠক করেন মুখ্যসচিব। তার আগে আবার ধর্মঘটের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা।

মালিক সংগঠনগুলির দাবি, যুক্তিহীনভাবে পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হচ্ছে। লকডাউন, অতিমারিতে এই মূল্যবৃদ্ধির জেরে বাস চালাতে গিয়ে আর্থিক সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদের। বাস মালিকদের দাবি, একাধিকবার তাঁরা রাজ্য সরকারের কাছে বাসের ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছেন। একাধিকবার অনুরোধ সত্ত্বেও ভাড়া বৃদ্ধির বিষয়ে রাজ্য সরকার কোনও পদক্ষেপ করেনি বলে অভিযোগ তুলে বাস মালিক সংগঠনগুলি পরপর তিনদিন ধর্মঘটে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন: কনস্টেবল নিয়োগে স্থগিতাদেশ, আগামিকাল মিলছে না নিয়োগপত্র

উল্লেখ্য, বেঙ্গল বাস সিন্ডিকেট, জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট, মিনি বাস অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটি, ওয়েস্ট বেঙ্গল বাস মিনিবাস ওনার্স অ্যাসোসিয়েশন মিলে এই রাজ্যব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছিল।

আরও পড়ুন: দু’দিনের সফরে ফের বাংলায় অমিত শাহ, যাবেন মায়াপুরে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla