গণনাকেন্দ্রে প্রবেশাধিকার নিয়ে কমিশনের নির্দেশ ‘পরস্পরবিরোধী’, চিঠি তৃণমূলের

বুধবার নতুন নির্দেশিকায় কমিশন জানিয়েছে, প্রার্থী এবং তাঁদের এজেন্টরা আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখালে তবেই গণনা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

গণনাকেন্দ্রে প্রবেশাধিকার নিয়ে কমিশনের নির্দেশ 'পরস্পরবিরোধী', চিঠি তৃণমূলের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 7:43 PM

কলকাতা: প্রার্থীদের যদি টিকার ২টি ডোজ না নেওয়া থাকে, তবে গণনাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না তাঁরা। দেখাতে হবে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্টও। ‘গণনার ৪৮ ঘণ্টার মধ্যে’ করোনা পরীক্ষা করাতে হবে প্রার্থীদের। বুধবার নির্বাচন কমিশনের (Election Commission)-এর এই নির্দেশিকাকে ‘পরস্পরবিরোধী’ বলে দাবি করল তৃণমূল।

ঠিক কী বিষয় নিয়ে প্রশ্ন?

এদিন কমিশনের নির্দেশিকার একটি নির্দিষ্ট অংশ তুলে ধরে চিঠি লিখেছে তৃণমূল। তাতে তারা জানিয়েছে কমিশন বলছে, ‘ভোট গণনার ৪৮ ঘণ্টার মধ্যে’ কাউন্টিং এজেন্ট ও ইলেকশন এজেন্টকে কোভিড নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। তার মানে দাঁড়ায় ৪ মে-য়ের মধ্যে রিপোর্ট জমা দিলেও হবে। একেই পরস্পরবিরোধী বলে মন্তব্য করেছে রাজ্যের শাসক দল। তারা এ বিষয়ে কমিশনের ব্যাখ্যা জানতে আবেদন করেছে।

প্রসঙ্গত, আগামী ২ মে পশ্চিমবঙ্গ-সহ দেশের ৪ রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট গণনা রয়েছে। এই প্রেক্ষিতে বুধবার নতুন নির্দেশিকায় কমিশন জানিয়েছে, প্রার্থী এবং তাঁদের এজেন্টরা আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখালে তবেই গণনা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন।

আরও পড়ুন: বিজেপি ও আধাসেনাকে ‘আপত্তিকর’ মন্তব্যের জের, ফিরহাদকে শো-কজ কমিশনের

এই রিপোর্ট কোনও ভাবেই ৪৮ ঘণ্টার বেশি পুরনো হলে চলবে না। তবে আরটি-পিসিআর টেস্টের পাশাপাশি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের রিপোর্টও গ্রাহ্য হবে বলে জানিয়েছে কমিশন। এ ছাড়া প্রার্থীদের বলা হয়েছে, তাঁদের গণনা এজেন্টের তালিকাও গণনার তিন দিন আগে পেশ করতে হবে। কিন্তু এই নির্দেশিকার একটি অংশে বলা হয়েছে, ‘ভোট গণনার ৪৮ ঘণ্টার মধ্যে’। এ নিয়েই কমিশনকে চিঠি দিল তৃণমূল।