বিজেপি ও আধাসেনাকে ‘আপত্তিকর’ মন্তব্যের জের, ফিরহাদকে শো-কজ কমিশনের

ফিরহাদ হাকিমের জবাব তলব করা হয়েছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে। জবাব দিতে না পারলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারে নির্বাচন কমিশন।

বিজেপি ও আধাসেনাকে 'আপত্তিকর' মন্তব্যের জের, ফিরহাদকে শো-কজ কমিশনের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 10:53 PM

কলকাতা: বিজেপির নালিশের ভিত্তিতে এ বার রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিমকে শো-কজ করল নির্বাচন কমিশন। মঙ্গলবার রাতে তাঁকে শো-কজের নোটিস দেওয়া হয়েছে কমিশনের পক্ষ থেকে। সম্প্রতি একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় যেখানে ববিকে বিজেপি কর্মী সমর্থকদের উদ্দেশে ‘কটূক্তি’ করতে শোনা গিয়েছে। যদিও তিনি সেই ভিডিয়ো ফেক বলে উড়িয়ে দিয়েছিলেন। তবে সেখানে কেন্দ্রীয় বাহিনী সম্পর্কেও ‘আপত্তিকর’ মন্তব্য ছিল। এই নিয়ে বিজেপির পক্ষ থেকে নালিশ জানানো হয় কমিশন। তারই পরিপ্রেক্ষিতে এ দিন ফিরহাদ হাকিমের জবাব তলব করা হয়েছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে। জবাব দিতে না পারলে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারে নির্বাচন কমিশন।

সপ্তম দফায় ভোট ছিল কলকাতা পোর্ট বিধানসভা কেন্দ্রে। কিন্তু তার দিনকয়েক আগে প্রচারে নেমে বড় বিতর্কে জড়িয়ে পড়েছিলেন ফিরহাদ হাকিম। ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিয়োতে দেখা যায়, প্রচারে বেরিয়ে জিপের সামনে দাঁড়িয়ে বিজেপি সমর্থক এবং আধাসেনার উদ্দেশ্যে ‘গালাগালি’ করছেন প্রাক্তন মেয়র, অন্তত এমনটাই অভিযোগ বিজেপি। তাঁর সেই মন্তব্য সত্যি হলে তা ‘উস্কানিমূলক’ বলেও দাবি করা হয় বিজেপির পক্ষ থেকে। তাঁর সেই মন্তব্যের নির্যাস ছিল, বিজেপিকে দেখতে পেলেই আঘাত করতে হবে। সিআইএসএফ-র উদ্দেশ্যেও একটি ‘আপত্তিকর’ শব্দ ব্যবহার করতে তাঁকে সেই ভিডিয়োতে শোনা যায়। তৃণমূল ক্ষমতায় এলে সিআইএসএফ-র বিরুদ্ধে সিআইডি দিয়েও তদন্ত করা হবে বলে তিনি উল্লেখ করেছেন বলে সেই ভিডিয়ো সামনে এনে দাবি করে গেরুয়া শিবির।

আরও পড়ুন: এ বার বিজয় মিছিলে ‘না’, ফস্কা গেরোয় বজ্র আঁটুনি কমিশনের

দেশের কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে এবং কেন এমন মন্তব্য একজন প্রার্থীর? কেনই বা বিরোধী দলের উপর প্রকাশ্যে ‘হামলার’ নির্দেশ? সূত্রের খবর, এই প্রশ্নগুলির জবাব চাওয়া হয়েছে ফিরহাদের কাছে। নির্বাচন চলাকালীন আপত্তিকর মন্তব্যের জন্য এর আগেও ‘শাস্তি’ পেতে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের মতো প্রথম সারির একাধিক রাজনীতিককে। তাঁদের প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছিল কমিশন। শাস্তি পেয়েছিলেন আরও অনেক প্রথম সারির নেতারা। এ বার ফিরহাদের বিরুদ্ধে কমিশন কী পদক্ষেপ করে সেটাই দেখার।

আরও পড়ুন: নজরবন্দি হয়ে ‘ভাল লাগছে’ অনুব্রতর, বললেন ‘কমিশন বেশ আনন্দ পায়’