Transgenders protest: পুজো অনুদান না পেয়ে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি রূপান্তরকামীদের

Transgenders protest: “আমি জানিনা এই বছর কেন আমরা সরকারি অনুদান পেলাম না? গত বছর এত ঘটা করে আমাদেরকে অনুদান দেওয়া হয়েছিল এই বছর না দেওয়ার কারণ কি?” প্রশ্ন সমাজকর্মী রঞ্জিতা সিনহার।

Transgenders protest: পুজো অনুদান না পেয়ে মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি রূপান্তরকামীদের
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2022 | 8:48 PM

কলকাতা: গত বছরের থেকে এবারে বেড়েছিল অনুদানের পরিমাণ। ৫০ হাজার থেকে অনুদানের পরিমাণ বেড়ে হয়েছিল ৬০ হাজার টাকা (government grant for Durga Puja)। রাজ্যের প্রায় ৪১ হাজার পুজো কমিটিকে এই বিশাল অঙ্কের অনুদান দিয়েছিল রাজ্য সরকার (West Bengal Government)। অভিযোগ, অনুদান পায়নি রূপান্তরকামীদের (Transgenders) দুর্গাপুজো। যদিও এই দুর্গাপুজো (Durgapuja 2022) গত বছর রাজ্য সরকারের তরফ থেকে অনুদান পেয়েছিল বলে খবর। কিন্তু এ বছর কেন দেওয়া হল না অনুদান? 

এ প্রশ্ন তুলেই এদিন প্রতিবাদে সোচ্চার হলেন রূপান্তরকামীরা। মুখ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করতে কালীঘাটে মমতা বন্দ্য়োপাধ্যায়ের বাড়ির সামনেও প্রতিবাদ কর্মসূচির ডাক দেন তাঁরা। নেতৃত্ব দেন সমাজকর্মী রঞ্জিতা সিনহা। তবে বিক্ষোভ শুরুর আগেই এদিন রূপান্তরকামীদের আটক করল কালীঘাট থানার পুলিশ। এদিকে পুলিশের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ তুলেছেন প্রতিবাদীরা। সূত্রের খবর, বুধবার বিকালে মুখ্যমন্ত্রীর বাড়ির ধরনার পরিকল্পনা করেছিল রূপান্তরকামীরা। কিন্তু, সেই খবর আগেই ছিল পুলিশের কাছে। ধরনা শুরুর আগেই তাঁদের আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। তখনই পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি হয় রূপান্তরকামীদের। 

প্রতিবাদী রূপান্তরকামীদের দাবি, বাকিদের মতোই সমাজে তাঁদের জায়গা সমান। কিন্তু, তারপরেও তাঁদের সঙ্গে বঞ্চনা করা হচ্ছে। আর এ কথাই সাধারণ মানুষের কাছে তুলে ধরতে তাঁরা এদিনের বিক্ষোভ কর্মসূচির ডাক দেন বলে জানিয়েছেন সমাজকর্মী রঞ্জিতা সিনহা। তিনি বলেন, “রাজ্যে রুপান্তরকামীদের কোনও উন্নয়ন নেই, লোকচক্ষুর আড়ালে থাকতে হয়েছে আমাদের। আজ নিজেদের পাওনা বুঝে নেওয়ার লড়াই।” এর আগে তিনি বলেন, “আমি জানিনা এই বছর কেন আমরা সরকারি অনুদান পেলাম না? গত বছর এত ঘটা করে আমাদেরকে অনুদান  দেওয়া হয়েছিল এই বছর না দেওয়ার কারণ কি? আমাদের মতন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানুষকে যদি এই অনুদান না দেওয়া হয় তাহলে ,সেইসব প্রভাবশালী পুজো কমিটির কি করে এই অনুদান পেলেন? পুরো বিষয়টা নিয়ে কলকাতা পুলিশের সাথে কথা চলছে, না হলে আমরা আন্দোলনে বসবো এই অন্যায় আমরা কোন মতেই মেনে নেব না l”