আকাশপথে কলকাতায় আসতে হলে পূরণ করতেই হবে এই শর্ত, বিরাট সিদ্ধান্ত নবান্নের

Kolkata Airport: অবিলম্বে এই নির্দেশ কার্যকর করা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে

আকাশপথে কলকাতায় আসতে হলে পূরণ করতেই হবে এই শর্ত, বিরাট সিদ্ধান্ত নবান্নের
ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 9:38 PM

কলকাতা: তৃতীয় ঢেউ ধাক্কা মারার আগেই কলকাতাকে কোভিড-মুক্ত করতে বড় পদক্ষেপ রাজ্য সরকারের। আকাশপথে শহরে প্রবেশ করতে গেলে এ বার করোনা টিকার দু’টি ডোজ় নেওয়া বাধ্যতামূলক করল রাজ্যের স্বরাষ্ট্র দফতর। এখন থেকে বিমানে করে কলকাতা বিমানবন্দরে নামতে গেলে ভ্যাকসিনের দু’টি ডোজ় নেওয়া থাকতেই হবে। তবেই শহরে প্রবেশের ছাড়পত্র মিলবে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রককে দেওয়া একটি চিঠিতে এমনই জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা। অবিলম্বে এই নির্দেশ কার্যকর করা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে।

তবে যদি কেউ করোনা ভ্য়াকসিনের একটি ডোজ় নিয়ে থাকেন, বা ভ্যাকসিনের কোনও ডোজ় নাও নিয়ে থাকেন, তাঁদের ক্ষেত্রেও প্রবেশের সুযোগ থাকছে। সেক্ষেত্রে বিমানে সফর করার কমপক্ষে ৭২ ঘণ্টা আগের আরটিপিসিআর নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে যাত্রীকে। তবে প্রবেশ করা যাবে কলকাতায়। অসামরিক বিমান পরিবহন মন্ত্রককে দেওয়া এই চিঠিতে এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব। ঠিক যে সময় গোটা দেশ কার্যত তৃতীয় ঢেউয়ের প্রমাদ গুনছে, সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে রাজ্যের এই নির্দেশিকা যে অত্য়ন্ত গুরুত্বপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না।

করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউ, উভয়ের ক্ষেত্রেই বিমানবন্দরগুলি বড় ভূমিকা নিয়েছিল। বিদেশ থেকে আগত প্রবাসী ভারতীয় হন বা ভিনরাজ্য থেকে বাড়ি ফেরা যাত্রীরা, সংক্রমণের বাড়াবাড়ির নেপথ্যে বিমানবন্দরের ভূমিকা বাঁকা চোখে দেখা হয়েছে প্রথম থেকেই। যে কারণে একটা দীর্ঘ সময় আন্তর্জাতিক বিমান পরিষেবাও বন্ধ করে রেখেছিল কেন্দ্রীয় সরকার। যা পুনরায় শুরু হয়েছে ঠিকই, কিন্তু যাতায়াত এখনও আগের মতো হয়নি। এ বার গোটা বিশ্বে চোখ রাঙানো শুরু করেছে তৃতীয় ঢেউ। দ্বিতীয় ঢেউ গোটা দেশে যে ধরনের মারণ থাবা বসিয়েছে তারপর তৃতীয় ঢেউ নিয়ে বিন্দুমাত্র ঝুঁকি নিতে চায় না কোনও সরকার। যে কারণে আগেভাগে এমন সময়ে এই নির্দেশিকা জারি করা হয়েছে যখন সংক্রমণের গ্রাফ নিম্নমুখী। আরও পড়ুন: প্রেমে ‘প্রত্যাখ্যান’, প্রেমিকের সামনেই বিষ খেয়ে আত্মঘাতী লাভপুর গণধর্ষণে নির্যাতিতা তরুণী

COVID third Wave