মাসের এই দিনটিতে রেশন বিলি বন্ধ! কেন এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের?

West Bengal Ration: রেশন বণ্টন বন্ধ রেখে বরং রেশন বিলির তথ্য  গুছিয়ে নেওয়ায় মন দিতে চাইছে রাজ্য

মাসের এই দিনটিতে রেশন বিলি বন্ধ! কেন এমন সিদ্ধান্ত রাজ্য সরকারের?
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 10:03 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: রেশন বণ্টন নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সোমবার রাজ্যের খাদ্য দফতরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, এ বার থেকে মাসের শেষ দিনে রেশন বিলি করা হবে না। গোটা মাসের যাবতীয় হিসেব-নিকেশের কাজ সারার জন্য এই একটি দিনকে ধার্য করা হয়েছে। কতজন গ্রাহক রেশন নিয়েছেন, কত পরিমাণ রেশন তাঁরা নিয়েছেন, সেই সমস্ত তথ্য একত্রিত করার জন্যই এই একটি দিনকে আলাদা করে ধার্য করেছে খাদ্য দফতর।

শুধু তো গ্রাহকদের তথ্যের কাজ রয়েছে তেমনটা নয়। সম্প্রতি পশ্চিমবঙ্গেও ‘এক দেশ, এক রেশন কার্ড’ প্রকল্প চালু করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে গোটা রাজ্যজুড়ে রেশন কার্ডের সঙ্গে আধারের তথ্য সংযুক্তিকরণের কাজও চলছে জোরকদমে। সেই সমস্ত তথ্য খুঁটিনাটি খতিয়ে দেখার ব্যাপার রয়েছে। পাল্লা দিয়ে প্রতিমাসের হিসেব কেন্দ্রের পোর্টালে আপলোডও করতে হবে। নয়তো বিনামূল্যের রেশন বরাদ্দে কোপ পড়বে। এই সমস্ত কথা মাথায় রেখেই এ বার থেকে মাসের শেষ দিনটি ধার্য করে রাখা হয়েছে নানা ধরনের হিসেব-নিকেশ মেলানোর জন্য।

এই প্রসঙ্গেই উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে গ্রাহকদের রেশন নেওয়ার বিস্তারিত তথ্য সঠিক সময়ে কেন্দ্রের পোর্টালে আপলোড করেনি রাজ্য সরকার। যে কারণে পরের একমাস কেন্দ্রীয় সরকার রাজ্যকে বিনামূল্যে রেশন পাঠায়নি। একই ঘটনার পুনরাবৃত্তি দ্বিতীয়বার হোক, তা কোনও ভাবেই চাইছে না নবান্ন। বিশেষ করে ভোটের আগে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়ায় গোটা ব্যবস্থা দ্রুত কার্যকর করার চাপ রয়েছে। এই পরিস্থিতিতে একদিন রেশন বণ্টন বন্ধ রেখে বরং রেশন বিলির তথ্য  গুছিয়ে নেওয়ায় মন দিতে চাইছে রাজ্য। আরও পড়ুন: আকাশপথে কলকাতায় আসতে হলে পূরণ করতেই হবে এই শর্ত, বিরাট সিদ্ধান্ত নবান্নের