বড় সিদ্ধান্ত পুরসভার! বয়স্ক, শয্যাশায়ীদের বাড়িতে গিয়ে দেওয়া হবে ভ্যাকসিন

Vaccination at Home: নিকটবর্তী ভ্যাকসিনেশন (Vaccination) সেন্টারে গিয়ে আধার কার্ড জমা দিলে বাড়িতে গিয়ে দেওয়া হবে ভ্যাকসিন। জানালেন পুর প্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

বড় সিদ্ধান্ত পুরসভার! বয়স্ক, শয্যাশায়ীদের বাড়িতে গিয়ে দেওয়া হবে ভ্যাকসিন
ফাইল ছবি

কলকাতা: জানুয়ারি থেকে টিকাকরণ প্রক্রিয়া শুরু হলেও এখনও ছন্দে আসেনি পুরো প্রক্রিয়া। বয়স্কদেরও লাইনে দাঁড়িয়ে ভ্যাকসিন নিতে দেখা যাচ্ছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জায়গায়। অনেক ক্ষেত্রে বাড়ির বয়স্ক সদস্যরা এ ভাবে লাইনে দাঁড়াতে পারছেন না, ফলে তাঁদের টিকা থেকে বঞ্চিত থাকতে হচ্ছে। এই পরিস্থিতিতে বয়স্কদের জন্য এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা। এ বার থেকে ৮০ বছরের বেশি বয়সি শয্যাশায়ী বৃদ্ধ বা বৃদ্ধাদের টিকাকরণ করা হবে বাড়িতে গিয়ে। শনিবার এমনটাই ঘোষণা করেছেন পুর প্রশাসক ফিরহাদ হাকিম।

আজ ‘ভ্যাকসিনেশন নিয়ার সেন্টার’ নামে এই প্রকল্পের কথা ঘোষণা করেছেন তিনি। ফিরহাদ হাকিম জানান, কারও বাড়িতে এমন কোনও বয়স্ক সদস্য থাকলে তাঁদের আধার কার্ড নিয়ে গিয়ে নাম নথিভুক্ত করাতে হবে নিকটবর্তী পুরসভার টিকাকরণ কেন্দ্রে। ‘স্পেশাল ক্যাটাগরি’তে তাঁর নাম নথিভুক্ত করবেন স্বাস্থ্যকর্মীরা। পরে সুবিধা মতো এক দিন তাঁর বাড়িতে গিয়ে ভ্যাকসিন দেওয়া হবে। ওই বাড়ির প্রত্যেক সদস্যের ভ্যাকসিন নেওয়া হয়ে গেলে তবেই স্বাস্থ্যকর্মীরা যাবেন বলে জানিয়েছেন ফিরহাদ।

তিনি জানিয়েছেন, একটি ভায়ালে অনেক সময় কয়েকটি ডোজ ভ্যাকসিন পড়ে থাকে দিনের শেষে। সে রকম অবশিষ্ট ডোজ থাকলে, সন্ধের দিকে ওই ভায়াল নিয়ে বয়স্ক ব্যক্তির বাড়িতে যাবেন স্বাস্থ্যকর্মীরা। আগে ফোন করে তবেই যাওয়া হবে বাড়িতে। তবে শয্যাশায়ী বৃদ্ধ বা বৃদ্ধার বয়স যদি ৮০-র কম হয়, সে ক্ষেত্রে কী করা হবে, তা জানানো হয়নি।

অন্যদিকে, তৃতীয় ঢেউ ঠেকাতে ব্যাপক টিকাকরণের পরিকল্পনা নিয়েছে রাজ্য। দিনে ৪ লক্ষ মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য রয়েছে রাজ্যের। রাজ্য চাইছে, প্রতিটি মফস্বল শহরের নাগরিককে দুই ডোজ় টিকা দিতে। জেলায় জেলায় পৌঁছেছে এ সংক্রান্ত স্বাস্থ্য দফতরের নির্দেশও। তবে স্বাস্থ্য কর্তারা বলছেন, পর্যাপ্ত টিকার জোগান না থাকায়, অগ্রাধিকার দেওয়া হয়েছে শহরকেই। কারণ সংক্রমণের রেখচিত্র বলছে, শহর থেকেই গ্রামে হানা দেয় করোনা। আরও পড়ুন: দিনের পর দিন বিধবা মহিলাকে কু-প্রস্তাব ভাসুরের! চুল কেটে, শাঁখা-সিঁদুর পরিয়ে নির্যাতন গৃহবধূকে

Click on your DTH Provider to Add TV9 Bangla