Vaccination Certificate: স্পুটনিকের ‘ট্রায়ালে’ অংশগ্রহণকারীদের ২ সপ্তাহের মধ্যে টিকার শংসাপত্র, হাইকোর্টে জানাল কেন্দ্র

Sputnik V Vaccination Certificate: শংসাপত্র দেওয়া সংক্রান্ত সমস্ত তথ্য দিয়ে আদালতকে সহযোগিতা করার জন্য আরও দুই সপ্তাহ সময় দেওয়ার আর্জি জানানো হয়েছে। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ তা মঞ্জুর করেছে।

Vaccination Certificate: স্পুটনিকের 'ট্রায়ালে' অংশগ্রহণকারীদের ২ সপ্তাহের মধ্যে টিকার শংসাপত্র, হাইকোর্টে জানাল কেন্দ্র
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 6:02 PM

কলকাতা : স্পুটনিক ভি-র (Sputnik V) করোনা টিকা গ্রহিতাদের জন্য কোউইন অ্যাপের (CoWin App) সুবিধা চালু করা হয়েছে বলে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জানালেন অ্যাডিশনাল সলিসিটর জেনারেল। পাশাপাশি স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে যাঁরা অংশ নিয়েছিলেন, এমন ২৩০ জনের করোনা টিকার শংসাপত্র তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রের তরফে কলকাতা হাইকোর্টে এমনটাই জানালেন অ্যাডিশনাল সলিসিটর জেনারেল। তবে এই শংসাপত্র দেওয়া সংক্রান্ত সমস্ত তথ্য দিয়ে আদালতকে সহযোগিতা করার জন্য আরও দুই সপ্তাহ সময় দেওয়ার আর্জি জানিয়েছিন তিনি। সোমবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ তা মঞ্জুর করেছে। স্পুটনিক টিকার পরীক্ষামূলক প্রয়োগের কাজে অংশ নিয়েও শংসাপত্র না পেয়ে আদালতের দারস্থ হয়েছিলেন বেশ কয়েকজন।

টিকার শংসাপত্র না পেয়ে সমস্যা

উল্লেখ্য, যাঁরা স্পুটনিক ভি-র পরীক্ষামূলক প্রয়োগে অংশ নিয়েছিলেন, তাঁরা টিকাকরণের শংসাপত্র না পাওয়ার ফলে বিভিন্ন দিক থেকে সমস্যায় পড়ছিলেন। অনেকেই বিভিন্ন পরীক্ষা থেকে শুরু করে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ঝঞ্ঝাটে পড়ছিলেন। এমনকী কাজে যোগ দেওয়ার ক্ষেত্রেও করোনা টিকার শংসাপত্র না থাকায় অনেককেই সমস্যায় পড়তে হচ্ছিল। সেই সমস্যা থেকে মুক্তির পথ খুঁজতেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন তাঁরা।

মামলা গড়িয়েছে কলকাতা হাইকোর্টেও

এর আগে এই মামলায় কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার কাছে কলকাতা হাইকোর্ট জানতে চেয়েছিল বিষয়টি নিয়ে। প্রশ্ন করা হয়েছিল, কেন পরীক্ষামূলক প্রয়োগ অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকরা এখনও পর্যন্ত করোনা টিকাকরণের শংসাপত্র পাননি। হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চ এই প্রশ্ন তুলেছিল।

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত স্পুটনিকের করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগের প্রক্রিয়া চলে ভারতে। ওই পরীক্ষামূলক প্রয়োগের সাফল্যের পরই আইসিএমআরের তরফে স্পুটনিকের করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য সবুজ সংকেত দেওয়া হয়। কিন্তু কলকাতার যাঁরা এই পরীক্ষামূলক প্রয়োগে অংশ নিয়েছিলেন, তাঁদের অনেকেই অভিযোগ করেছেন, তাঁদের এখনও করোনা টিকার শংসাপত্র দেওয়া হয়নি।

আরও পড়ুন : Calcutta High Court: ১০০ দিনের কাজে দুর্নীতির অভিযোগ, জেলা শাসককে তিন মাসের মধ্যে তদন্ত শেষের নির্দেশ হাইকোর্টের

আরও পড়ুন : Tathagata Roy on TMC: ‘ব্যর্থ চ্যাটার্জি’ বলে আক্রমণ তথাগত-র, ভ্যাকসিন ইস্যুতে তুঙ্গে শাসক-বিরেধী তরজা