Test Examination: দ্বাদশ শ্রেণির টেস্টের নম্বর চাইতে পারে সংসদ, উচ্চ মাধ্যমিক নেওয়া না গেলে টেস্টেই হবে মূল্যায়ন?

WBCHSE: দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষা ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়ে নিতে হবে স্কুলগুলিকে। সেই পরীক্ষার ফলাফল যত্ন সহকারে রাখতে হবে। বিষয় ভিত্তিক নম্বর তুলে রাখতে হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরবর্তী সময়ে এই নম্বর চাইতে পারে।

Test Examination:  দ্বাদশ শ্রেণির টেস্টের নম্বর চাইতে পারে সংসদ, উচ্চ মাধ্যমিক নেওয়া না গেলে টেস্টেই হবে মূল্যায়ন?
টেস্টের রেজাল্টেই হতে পারে মূল্যায়ন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 10:22 PM

কলকাতা: ভারতে এখনও ওমিক্রনের কোনও সংক্রমণের হদিশ পাওয়া যায়নি। কিন্তু যদি পরিস্থিতি নাগালের বাইরে চলে যায়, তাহলে? সবে রাজ্য স্কুল-কলেজ খোলা হয়েছিল। আবার যদি স্কুল বন্ধ করে দিতে হয়? তাহলে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন হবে কীভাবে? এই নিয়ে এখন থেকেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছে রাজ্য শিক্ষা দফতর।

সূত্রের খবর, যদি মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা যদি কোনও কারণে নেওয়ার মতো পরিস্থিতি না থাকে, সেক্ষেত্রে টেস্ট পরীক্ষার ফলাফল দেখেও মূল্যায়ন করা হতে পারে। এদিকে দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষা ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়ে নিতে হবে স্কুলগুলিকে। সেই পরীক্ষার ফলাফল যত্ন সহকারে রাখতে হবে। বিষয় ভিত্তিক নম্বর তুলে রাখতে হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরবর্তী সময়ে এই নম্বর চাইতে পারে। আজ এই সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

উল্লেখ্য, মার্চ মাসেই রয়েছে মাধ্যমিক পরীক্ষা। আর তারপর এপ্রিলে রয়েছে উচ্চ মাধ্যমিক। এদিকে কয়েকদিনের মধ্যেই রয়েছে স্কুল স্তরের টেস্ট পরীক্ষা। শিক্ষকদের একাংশ তাই পড়ুয়াদের পরামর্শ দিচ্ছেন, টেস্ট পরীক্ষাকে যেন হালকাভাবে না নেওয়া হয়। প্র্যাকটিস নয়, বরং ফাইনালের প্রস্তুতি নিয়েই যেন পড়ুয়ারা পরীক্ষার হলে ঢোকে। আপদকালীন পরিস্থিতি তৈরি হলে, টেস্টের নম্বরই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে।

শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা যদি কোনও কারণে না নেওয়া যায়, তাহলে বিকল্প পরিকল্পনা করা রয়েছে শিক্ষা দফতরের। করোনার প্রথম ঢেউ এবং তারপর দ্বিতীয় ঢেউ… জোড়া ঢেউয়ের ধাক্কায় ইতিমধ্যেই দুটি শিক্ষাবর্ষ নষ্ট হয়ে গিয়েছে। তাই এখনও পর্যন্ত মার্চে মাধ্যমিক এবং এপ্রিলে উচ্চ মাধ্যমিক নেওয়ার পরিকল্পনা থাকলেও প্ল্যান বি তৈরি রাখছে শিক্ষা দফতর। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে বেরিয়ে গেলে, টেস্ট পরীক্ষার নম্বর থেকেই করা হতে পারে পড়ুয়াদের মূল্যায়ণ।

চলতি মাসেই আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের নির্ঘণ্ট প্রকাশ করে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ৭ মার্চ থেকে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষার দিনক্ষণ ঘোষণার দিনই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, “মাধ্যমিক শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে বেলা ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য। এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা। আমাদের হোম সেন্টার হবে না। কোভিড বিধি মেনে যতখানি পারব পরীক্ষাকেন্দ্র বাড়াব। সেই হিসাবে পরীক্ষা হবে। এখনও অবধি সিদ্ধান্ত টেস্ট আমরা নেব। তবে সবটাই নির্ভর করবে কোভিড পরিস্থিতির উপরে।”

আরও পড়ুন : LPG Cylinder Price Hike: আরও মহার্ঘ রান্নার গ্যাস, এক ধাক্কায় ১০৩ টাকা বাড়ল ভর্তুকিহীন সিলিন্ডারের দাম