Weather Update: বৃষ্টি নাকি কমবে তাপমাত্রা? আজ থেকে কলকাতার আবহাওয়ায় কীরকম পরিবর্তন?

Weather Update: আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে গতকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। নিম্নচাপের ফলে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে।

Weather Update: বৃষ্টি নাকি কমবে তাপমাত্রা? আজ থেকে কলকাতার আবহাওয়ায় কীরকম পরিবর্তন?
বৃষ্টির পূর্বাভাস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 8:16 AM

কলকাতা: আগামী দু’দিন কলকাতার আকাশ মেঘাচ্ছন্নই থাকবে। জানাল আলিপুর আবহাওয়া দফতর। সাধারণত মেঘলা থাকবে আকাশ। বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার জেরে গতকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে। নিম্নচাপের ফলে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। আজও বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে। আজ কলকাতার আকাশ প্রধানত মেঘলা। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিও হতে পারে কলকাতায়। দিনের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

গত দুদিন ধরেই একটি স্যাঁতস্যাঁতেভাব সর্বত্র। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয়বাষ্পের জেরেই দক্ষিণের জেলাগুলিতে আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টিপাতের সম্ভাবনা। বাদ যাবে না মহানগরও। তবে আগামী ১৬ নভেম্বর আবহাওয়া শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে কলকাতায়। ওইদিন আবার দক্ষিণ ২৪ পরগনা-সহ দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামের সব জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, যেহেতু শহরে আকাশ মেঘলা থাকবে, তাই আগামী দু’দিন দিনেরবেলা তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই-তিন ডিগ্রি সেলসিয়াম কম হতে পারে। তারপর থেকে অবশ্য তাপমাত্রা বেড়ে স্বাভাবিক শুরু করবে। তবে, আগামী ৪৮ ঘণ্টা রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। দিন দুই পরে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে।

বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরেই কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে এবং তাপমাত্রার কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে চার জেলায়। বুধবার মূলত শুকনো থাকবে আবহাওয়া। কিন্তু বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা। আন্দামান সাগরে নতুন নিম্নচাপ সৃষ্টি হয়েছে। সেটিই দফায় দফায় শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে সরে আসবে। তার প্রভাবেই ফের বৃষ্টির ভ্রুকুটি দেখছে বাংলা।

কখনও হালকা কখনও ঝিরিঝিরি বৃষ্টি হয়েই চলেছে। যার কারণে স্যাঁতসেঁতে ঠাণ্ডা রয়েছে। আজকে স্বাভাবিকের নীচে দিনের তাপমাত্রা। কিন্তু শীতের চেনা শুকনো ঠাণ্ডার আমেজ এখনই ফেরার সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের প্রায় সব জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি রয়েছে। উত্তরে-পশ্চিমী হাওয়ার সামনে থেকে বাধা না সরা পর্যন্ত রাতের তাপমাত্রা কমবে না বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

আরও পড়ুন: KMC: সম্পত্তি কর দেন তো সময়মতো? এবার থেকে না দিলে কঠোর ব্যবস্থা নিতে চলেছে কলকাতা পুরসভা