Weather Update: আরও ৪-৬ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, স্বস্তির কোনও আশাই নেই! বাংলার জন্য আবহাওবিদরা কী বলছেন

Weather Update: আবহাওয়াবিদরা বলছেন, ২২ এপ্রিল অর্থাৎ আগামী সোমবারের আগে দক্ষিণবঙ্গে এই দাবদাহের থেকে অব্যাহতি পাওয়ার কোনও সম্ভাবনা নেই। ১৯, ২০ ও ২১ এপ্রিল দক্ষিণের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। আগামী ২২ এপ্রিল দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় খুব হালকা এক দুই পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Weather Update: আরও ৪-৬ ডিগ্রি বাড়বে তাপমাত্রা, স্বস্তির কোনও আশাই নেই! বাংলার জন্য আবহাওবিদরা কী বলছেন
আবহাওয়ার আপডেটImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2024 | 6:09 PM

কলকাতা: আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাসে আগেই জানানো হয়েছিল, বৃহস্পতিবারই কলকাতার তাপমাত্রা ছুঁতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। দিনের শেষে দেখা গিয়েছে কলকাতার তাপমাত্রা পৌঁছেছে ৩৯.৭ ডিগ্রিতে অর্থাৎ প্রায় ৪০ ডিগ্রি। এরই মধ্যে আবহাওয়াবিদরা জানালেন, আপাতত স্বস্তির কোনও সম্ভাবনাই নেই। আগামী ৩-৪ দিন প্রবল গরমেই পুড়তে হবে বঙ্গবাসীকে। শুধু তাই নয়, তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও জানানো হয়েছে। বুধবারের পর বৃহস্পতিবারও রীতিমতো গলদঘর্ম হতে হয়েছে সাধারণ মানুষকে। দুপুর রোদে বাড়ি থেকে বেরনোই দায় হয়ে পড়েছে। এরপর তাপমাত্রা আরও বাড়লে কী হবে, তা ভেবে পাচ্ছেন না সাধারণ মানুষ।

এদিন সকাল সাড়ে ১১টাতেই আলিপুরের তাপমাত্রা ছুঁয়ে ফেল ৩৮.৮ ডিগ্রি। ওই সময়ে দমদমের তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি। গরম হাওয়ার হলকায় বাতাস ছিল আরও শুকনো। আগামী তিনদিন গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। দুপুরে বেরনোর আগে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর।

আবহাওয়াবিদরা বলছেন, ২২ এপ্রিল অর্থাৎ আগামী সোমবারের আগে দক্ষিণবঙ্গে এই দাবদাহের থেকে অব্যাহতি পাওয়ার কোনও সম্ভাবনা নেই। ১৯, ২০ ও ২১ এপ্রিল দক্ষিণের সব জেলায় তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। আগামী ২২ এপ্রিল দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় খুব হালকা এক দুই পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে তার জেরে যে তাপমাত্রা কমবে, এমনটা নয়।

হাওয়া অফিস বলছে, গাঙ্গেয় দক্ষিণবঙ্গে আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে। অন্যদিকে, পশ্চিমের জেলায় তাপমাত্রা বাড়তে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। এমনকী কয়েকটি জেলায় স্বাভাবিকের তুলনায় ৭ ডিগ্রি পর্যন্ত বেশি হতে পারে দিনের সর্বোচ্চ তাপমাত্রা। উত্তরের কয়েকটি জেলায় শুক্রবার থেকে হালকা বা মাঝারি বৃষ্টি হতে পারে। ঘণ্টায় ৪০ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে হাওয়ার গতিবেগ।