Weather Update: এগিয়ে আসছে মৌসুমী বায়ু, ঝেঁপে বৃষ্টি নামতে পারে এই জেলাগুলিতে

Weather Update: উত্তরবঙ্গের সব জায়গায় আগামী পাঁচ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Weather Update: এগিয়ে আসছে মৌসুমী বায়ু, ঝেঁপে বৃষ্টি নামতে পারে এই জেলাগুলিতে
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 6:58 PM

কলকাতা : গরমের দাবদাহে ফুটছে বাংলা। বৃষ্টি হচ্ছে বটে। কিন্তু বৃষ্টির রেশ কাটলেই আবার গরম। কবে বর্ষা ঢুকবে বাংলায়, সেই অপেক্ষাতেই হাপিত্যেশ করছে রাজ্যবাসী। আলিপুর আবহাওয়া দফতর থেকে অবশ্য খুশির খবর শোনাচ্ছে। মৌসুমী বায়ু আন্দামান দ্বীপপুঞ্জ অতিক্রম করে বঙ্গোপসাগরের উপর দিয়ে অনেকটাই এগিয়ে এসেছে। রাজস্থান থেকে অসম পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে, যেটি উত্তর প্রদেশ, বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর ফলে উত্তরবঙ্গের সব জায়গায় আগামী পাঁচ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

এদিকে দক্ষিণবঙ্গেও বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের থেকে জানানো হয়েছে বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় আগামী দুই দিন ঝড় বৃষ্টি হবে। সেই সঙ্গে দক্ষিণের উপকূলীয় জেলাগুলিতেও ঝড়-বৃষ্টি হবে আগামী দুই দিন। বৃষ্টিতে ভিজবে তিলোত্তমাও। বুধবার ও বৃহস্পতিবার শহর কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। আপাতত রাজ্যে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা নেই। এই ঝড় বৃষ্টি এখন চলবে বলেই স্বস্তির বার্তা পাওয়া গিয়েছে। শহরবাসীর জন্য আরও স্বস্তির খবর জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। সন্ধ্যার দিকে কলকাতায় কাল বৈশাখীর সম্ভাবনা রয়েছে।

সাধারণত ১ জুন কেরলে প্রবেশ করে মৌসুমী বায়ু। তবে এবার কিছুটা আগেই ঢুকছে বর্ষা। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, কেরলে বর্ষা ঢুকতে পারে ২৭ মে। ইতিমধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ব্যাপক ঝড়-বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। আগামী কয়েকদিনও আন্দামান দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে মৌসমী বায়ু তাড়াতাড়ি আসায়, বাংলাতেও বর্ষা কিছুটা আগেই ঢুকবে বলে অনুমান করছেন আবহাওয়াবিদরা। তবে বৃষ্টির পূর্বাভাস থাকলেও কলকাতা ও আশেপাশের এলাকায় গরম এবং সেই সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তি থেকেই যাচ্ছে শহরবাসীর জন্য। এখন শুধু অপেক্ষা, কবে বর্ষা ঢুকবে বাংলায়।