Weather Update: উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে কবে? কী পূর্বাভাস দিলেন আবহাওয়াবিদরা?

Weather Update: আবহাওয়াবিদরা জানাচ্ছেন, নিম্নচাপটির জেরে আগামী সোমবার থেকে রাজ্যের উপকূল এলাকায় বৃষ্টি বাড়বে। বৃষ্টি বাড়বে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর জেলায়।

Weather Update: উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে কবে? কী পূর্বাভাস দিলেন আবহাওয়াবিদরা?
উত্তরবঙ্গ ভারী বৃষ্টির পূর্বাভাস (ছবি টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 02, 2022 | 2:51 PM

কলকাতা: দেশের বাকি অংশেও পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু। নির্ধারিত সময়ের ৬ দিন আগেই গোটা দেশ মুড়ে ফেলল বর্ষা। নির্ধারিত সময়ের তিন আগেই যাত্রা শুরু কেরলে। বর্ষা ঢুকতে এক সপ্তাহ দেরি হয়েছে দক্ষিণবঙ্গে। যদিও তারপর দেরি সামলে দ্রুত ছড়িয়ে পড়ছে মৌসুমি বায়ু।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বর্তমানে একটি নিম্নচাপ অক্ষরেখা ও ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর ওড়িশা উপকূলে। আগামী ৪৮ ঘণ্টায় শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলে নিম্নচাপ তৈরি করার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, নিম্নচাপটির জেরে আগামী সোমবার থেকে রাজ্যের উপকূল এলাকায় বৃষ্টি বাড়বে। বৃষ্টি বাড়বে দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুর জেলায়।

বাকি গাঙ্গেয় দক্ষিণবঙ্গে এখন যেমন চলছে, অর্থাৎ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে গাঙ্গেয় উপকূলবর্তী এলাকাগুলিতে। দক্ষিণবঙ্গে এখনও পর্যন্ত ৪৮ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। এমনিতেই দক্ষিণবঙ্গে বর্ষা দেরিতে, ফলে ঘাটতি থেকেই যাচ্ছে। এদিকে উত্তরে ৫৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। কলকাতাতেও বৃষ্টির ঘাটতি রয়েছে ৫৯ শতাংশ।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, উত্তরবঙ্গে আগামী পাঁচ দিন মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কোনও কোনও জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলার কোনও কোনও অংশে ভারী বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গে আপাতত অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে দু-এক পসলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে।