Weather Update: দক্ষিণের ৭ জেলায় হলুদ ও কমলা সতর্কতা জারি, লক্ষ্মীপুজোর আগেই ধেয়ে আসছে দুর্যোগ!

Weather Update: সোমবার দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির কমলা সতর্কতা জারি রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি রয়েছে।

Weather Update: দক্ষিণের ৭ জেলায় হলুদ ও কমলা সতর্কতা জারি, লক্ষ্মীপুজোর আগেই ধেয়ে আসছে দুর্যোগ!
কমলা ও হলুদ সতর্কতা দক্ষিণের ৭ জেলায় (ছবি-ইউটিউব)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 17, 2021 | 10:24 AM

কলকাতা: লক্ষ্মীপুজোর আগে ফের দুর্যোগের (Weather Update) মুখে বাংলা। ভারী বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গের ৭ জেলায়। উত্তরবঙ্গের একাধিক জেলাতেও অতি ভারী বৃষ্টির আশঙ্কা। সতর্কতা জারি কলকাতা, হাওড়া, হুগলিতে। উদ্বেগ বাড়াতে পারে ডিভিসি-র জলও। দক্ষিমবঙ্গে রয়েছে ঝোড়ো বাতাসের সতর্কতা। রবিবার দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির কমলা ও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। ২ জেলায় জারি অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় জারি কমলা সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলিতে জারি হলুদ সতর্কতা। উত্তর ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে হলুদ সতর্কতা জারি রয়েছে। পাঁচ জেলায় ভারী বর্ষণের হলুদ সতর্কতা জারি রয়েছে। সোমবার দক্ষিণবঙ্গের ৭ জেলায় বৃষ্টির কমলা সতর্কতা জারি রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি রয়েছে।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী এলাকাগুলিতে বৃষ্টিপাতের ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী ২৪ ঘন্টায় এরকমই আবহাওয়া থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। ১৯ তারিখ থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে জানিয়েছে আলিপুর আওয়া দফতর।

টানা বৃষ্টিতে ফের দুর্যোগ, দুর্ভোগের আশঙ্কা। দ্বাদশীতে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বইতে পারে ঝোড়ো বাতাসও। মত্যস্যজীবীদের গভীর সমুদ্রে যাওয়ার ওপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। ভারী বৃষ্টি হলে লক্ষ্মীপুজোর আগে ফের সবজি নষ্ট হওয়ার আশঙ্কা থাকছে। ক্ষতি হতে পারে ধানেরও।

পূর্বাভাস সত্যি করেই দশমীতে বিক্ষিপ্ত বৃষ্টি হয়। কলকাতায় বৃষ্টি নামে শুক্রবার সন্ধ্যা হতেই। আবহাওয়া দফতর জানাচ্ছে, সপ্তাহান্তেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। প্রবল বৃষ্টিতে কলকাতায় বেশ কিছু রাস্তায় জমে জল। বাজাকদমতলা, নিমতলা ঘাটে হাঁটু সমান জল দাঁড়িয়ে যায়।

এই মুহূর্তে নিম্নচাপটি মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রয়েছে। যা ধীরে ধীরে অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করছে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী ১৭ অক্টোবর ও ১৮ অক্টোবর কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের বেশ কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, ১৭ ও ১৮ অক্টোবর দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বজ্রবিদ্যুত্-সহ ভারী বৃষ্টি হবে। তবে তার থেকেও উল্লেখ্য, এই দুই দিন ঝোড়ো বাতাস বইবে কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা ও দুই মেদিনীপুরে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: Education: পড়ুয়া রয়েছে, শিক্ষক নেই, কোথাও বেড়েছে স্কুলছুটের সংখ্যা, কেন এই বৈষম্য? রিপোর্টে চাঞ্চল্য

আরও পড়ুন: সকালে মাধ্যমিকের রেজাল্ট শুনেই কাউকে ফোন করেছিল রেশমা, দুপুরে ঘর থেকে উদ্ধার দেহ!