Weather Update: ২-৩ ঘণ্টার মধ্যে তিন জেলায় ভারী বৃষ্টি, সঙ্গে প্রবল ঝোড়ো হাওয়া, দক্ষিণে কি এবার বর্ষা?

Weather Update: কলকাতায় বুধবার সারাদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস।

Weather Update: ২-৩ ঘণ্টার মধ্যে তিন জেলায় ভারী বৃষ্টি, সঙ্গে প্রবল ঝোড়ো হাওয়া, দক্ষিণে কি এবার বর্ষা?
বৃষ্টির সম্ভাবনা কলকাতায়
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 8:25 AM

কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার অবসান। দক্ষিণবঙ্গে অবশেষে নামল বৃষ্টি। ভিজবে কলকাতাও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২-৩ ঘণ্টার মধ্যেই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি নামবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে। কলকাতায় বুধবার সারাদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস।

মূলত গত সোমবারই আলিপুর আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছিল, আগামী ৩-৪ দিনের মধ্যেই কলকাতায় বর্ষা প্রবেশ করবে। মঙ্গলবার সন্ধ্যা থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি নেমেছে। কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাগুলিতে হাওয়ারও প্রবল দাপট ছিল। গত কয়েকদিনে দক্ষিণবঙ্গবাসীর অবস্থা নাজেহাল হয়ে উঠেছিল। সকাল থেকেই যেন তপ্ত কড়ার ওপর বসিয়ে দেওয়া হচ্ছিল কলকাতাকে। চাতক পাখির মতন বৃষ্টির অপেক্ষা করছিলেন সকলেই। সেক্ষেত্রে কি বলা যেতেই পারে কলকাতায় অবশেষে বর্ষার আগমন ঘটল? আবহাওয়াবিদরা বলছেন, এটি প্রাক বর্ষার বৃষ্টি। ১৬ জুন কলকাতায় বর্ষার প্রবেশের সময়। সেক্ষেত্রে এটিকে প্রাক বর্ষার বৃষ্টি বলাই যেতে পারে।

তবে একটা কথা ঠিক। দক্ষিণবঙ্গের পথে বর্ষার এবার দেরিতে ঢুকছে। নির্ধারিত সময়ে বর্ষা আসল না কলকাতাতেও। জুনের প্রথম ১০ দিনে উত্তরবঙ্গে ৩৬ শতাংশের বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে ৩৪ শতাংশ ঘাটতি রয়েছে। কলকাতায় ঘাটতি ৯৩ শতাংশ। উত্তরের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের ভরসা, বজ্রগর্ভ মেঘে স্থানীয় বৃষ্টি। এবারের বর্ষা তার ঘাটতি মেটাতে পারে কিনা, সেটার দেখার।