West Bengal Weather Update: উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রবেশ বর্ষার, দিনক্ষণ স্পষ্ট করল হাওয়া অফিস

West Bengal: রাজ্যে বর্ষার প্রবেশ হয়েছে। তবে তা আটকে ছিল উত্তরবঙ্গে। কিন্তু এবার দক্ষিণবঙ্গেও প্রবেশ করল বর্ষা।

West Bengal Weather Update: উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রবেশ বর্ষার, দিনক্ষণ স্পষ্ট করল হাওয়া অফিস
দক্ষিণবঙ্গে প্রবেশ বর্ষার (প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 10:48 AM

কলকাতা: অসহ্য গরম। রীতিমত ঝরছে কালঘাম। বৃষ্টির আশায় তাকিয়ে রাজ্যবাসী। রাজ্যবাসী বললে কিছুটা ভুল বলা হবে। এককথায় হাপিত্যেশ করছে দক্ষিণবঙ্গবাসী। তবে সেই দীর্ঘ প্রতীক্ষার অবসান। দক্ষিণবঙ্গে অবশেষে নামল বৃষ্টি। ভিজবে কলকাতাও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২-৩ ঘণ্টার মধ্যেই তিন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি নামবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

রাজ্যে বর্ষার প্রবেশ হয়েছে। তবে তা আটকে ছিল উত্তরবঙ্গে। কিন্তু এবার দক্ষিণবঙ্গেও প্রবেশ করল বর্ষা। তারই দিনক্ষণ স্পষ্ট করেছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বর্ষার আসছে। চলতি সপ্তাহের মধ্যে দক্ষিণবঙ্গের সর্বত্র পৌঁছে যাবে মৌসুমী বায়ু। যার জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টি একটু বাড়বে। অপরদিকে উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সম্ভাবনা। নামবে ধ্বস। বাড়বে নদীর জলের স্তর।

আজ মূলত মেঘলা আকাশ থাকবে। পরে আংশিক মেঘলা আকাশ। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।বজ্রবিদ্যুৎ সহ কয়েক দফায় বৃষ্টি হতে পারে। কলকাতা সহ দক্ষিণবঙ্গে আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৯.৪ মিলিমিটার।

উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামিকাল প্রবল বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। কোচবিহার,আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির কিছু অংশে অতি ভারী বৃষ্টি চলবে। প্রায় ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। দার্জিলিং,কালিম্পংসহ পার্বত্য এলাকায় ধস নামার আশঙ্কা রয়েছে। তিস্তা-তোর্সা-রায়ডাক সহ নদীর আরও বাড়তে পারে জলের স্তর। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। শস্যেরও ক্ষতি হতে পারে বলে জানা যাচ্ছে। এই ভারী বৃষ্টির সতর্কতা শনিবার পর্যন্ত চলবে।

এ দিকে, দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি আগামী চার পাঁচ দিন ধরে চলার সম্ভাবনা। বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে ক্রমশ। শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা কম। রবিবার থেকে ভারী বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। আপাতত, নদিয়া মুর্শিদাবাদ বীরভূম সহ উত্তরবঙ্গ লাগোয়া জেলা এবং পশ্চিমে জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি অপেক্ষাকৃত বেশি হবে।