Weather Update: কবে থেকে বাংলায় বর্ষা? আজ বিকালের পর থেকে বদলাবে পরিস্থিতি

Weather Update: আবহাওয়াবিদরা জানাচ্ছেন, একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের ওপরে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত।

Weather Update: কবে থেকে বাংলায় বর্ষা? আজ বিকালের পর থেকে বদলাবে পরিস্থিতি
দক্ষিণবঙ্গে বর্ষা আসছে।
TV9 Bangla Digital

| Edited By: শর্মিষ্ঠা চক্রবর্তী

May 31, 2022 | 2:07 PM

কলকাতা: আজ বিকালের পর থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। তবে এটাও ঠিক দক্ষিণবঙ্গে আরও তাপমাত্রা বাড়বে। উত্তরবঙ্গে বুধবার থেকে বাড়বে বৃষ্টি। আবহাওয়াবিদরা জানিয়েছেন, কলকাতায় আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেলা বাড়লে আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। বিকেলের দিকে হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খণ্ডের ওপরে। আরও একটি নিম্নচাপ অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে উত্তর বাংলাদেশ পর্যন্ত। যেটি উত্তরপ্রদেশ, বিহার এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে গিয়েছে। উত্তরবঙ্গে মঙ্গলবার সকালেই হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। বুধবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

আগামী তিন দিনে উত্তর-পূর্ব ভারতে মৌসুমী বায়ু প্রবেশ করতে চলেছে। মৌসুমী বায়ু কেরল,তামিলনাড়ু কর্ণাটক ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে প্রবেশ করবে। বুধবার থেকে অসম, মেঘালয়-সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি এবং উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে।

এই খবরটিও পড়ুন

প্রশ্ন হচ্ছে, এটা কি তবে প্রাক বর্ষার বৃষ্টি? আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এখনই সেটা বলা যাচ্ছে না। কারণ কলকাতায় বর্ষা সাধারণত ঢোকে ১১ জুন। সেক্ষেত্রে এত আগে থেকেই বলা যায় না প্রাক বর্ষার বৃষ্টির শুরু হয়েছে। এটি সাধারণ বজ্রগর্ভ মেঘ সঞ্চার করেই বৃষ্টি হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla