Weather Update: বড়দিনে বাড়ল তাপমাত্রা, এখনই কি শীত বিদায়ের পূর্বাভাস?

Weather Update: তাপমাত্রা বাড়ার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি আজ দুপুরে নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে।

Weather Update: বড়দিনে বাড়ল তাপমাত্রা, এখনই কি শীত বিদায়ের পূর্বাভাস?
বড়দিনে শহরে বাড়ল তাপমাত্রা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 8:02 AM

কলকাতা: বড়দিনে তাপমাত্রার পারদ বাড়ল এক ডিগ্রি। শুক্রবার তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। শনিবার ১ ডিগ্রি বের হল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা বাড়লেও বড়দিনে শীতের আমেজ রয়েছে পুরোপুরি। সকালের দিকে কুয়াশা থাকবে, তবে পরে পরিষ্কার হবে আকাশ। এভাবেই আগামী কয়েকদিন ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তবে জানুয়ারি মাসে দ্বিতীয় সপ্তাহে আবার তাপমাত্রার পারদ কমবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের।

তাপমাত্রা বাড়ার কারণ হল পশ্চিমী ঝঞ্ঝা। শ্রীলঙ্কা এবং ভারত মহাসাগরের কাছাকাছি একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি আজ দুপুরে নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হবে। এই নিম্নচাপ অক্ষরেখা টি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরে রয়েছে যে কারণে তাপমাত্রার এই উত্থান।

একধাক্কায় ৩ ডিগ্রি নেমেছিল পারদ। ডিসেম্বরের এই সময় পনেরোর কোটাতেই থাকে তাপমাত্রা। দিনভর পরি,্কার আকাশ, কমবে রাতের তাপমাত্রা। কলকাতার সঙ্গে জেলার পারদও ছিল নিম্নমুখী। দুই থেকে তিন ডিগ্র তিন ডিগ্রি স্বাভাবিকের থেকে কমে গিয়েছিল। কিন্তু পরে তা বাড়তে শুরু করেছে গত দুদিনে। খোলা ময়দান পেয়েই শক্তিশালী হতে শুরু করেছে উত্তুরে-পশ্চিমী বাতাস। তাতেই নামছে পারদ। তাই শুধু আগমনী নয়, দিনকয়েক থিতুও হবে শীত।

পশ্চিমাঞ্চলে একাধিক জায়গায় তাপমাত্রা দশের নীচে নেমে গিয়েছিল। তাও বাড়তে শুরু করেছে। বড়দিনে জোড়া পশ্চিমী ঝঞ্ঝার কাঁটা। ঠান্ডা কমবে। কলকাতার তাপমাত্রা পৌঁছতে পারে ১৫ ডিগ্রি সেলসিয়াসে।

কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। কলকাতা,পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও পরিষ্কার আকাশ। কলকাতায় আজ পরিষ্কার আকাশ। উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

আবহাওয়াবিদরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন,বড়দিনের সময়ে তাপমাত্রা বাড়বে। পশ্চিমী ঝঞ্ঝার জন্য শহরে বেড়েছে তাপমাত্রা। আজ শুষ্ক আবহাওয়া রাজ্যে।

এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে।২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি।

আরও পড়ুন: একবার একান্ত আলাপচারিতায় মুকুলের একটি কথায় বিস্মিত হয়েছিলেন অনুব্রতও! এবার সামনে এল সেই প্রসঙ্গ

আরও পড়ুন: পুরভোটে অশান্তি হয়েছে কি না, জানতে আগ্রহী হাইকোর্ট, সিসিটিভি ফুটেজ সংরক্ষণ করার নির্দেশ