Weather Update: রাত থেকেই শীত-শীত ভাব, বঙ্গ শিয়রে আরও একটি নিম্নচাপের পূর্বাভাস…কেমন যাবে গোটা সপ্তাহ?

Kolkata: আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, গত দু'দিন আকাশ মেঘলা ছিল। তাই দিনভরই বেশ ঠাণ্ডা অনুভূত হয়েছে। পাশাপাশি, নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগরে প্রচুর জ্বলীয়বাষ্প তৈরি হওয়ায় দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় মাঝারি থেকে হালকা বৃষ্টিপাত দেখা গিয়েছে।

Weather Update: রাত থেকেই শীত-শীত ভাব, বঙ্গ শিয়রে আরও একটি নিম্নচাপের পূর্বাভাস...কেমন যাবে গোটা সপ্তাহ?
আলিপুর আবহাওয়া দফতর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 6:12 PM

কলকাতা: গোটা অক্টোবর মাসে শরতের আমেজ সেভাবে উপভোগ করতে পারেনি বঙ্গবাসী। ঘ্যানঘ্যানে বৃষ্টি পিছু ছাড়েনি। নভেম্বরের  তৃতীয় সপ্তাহে শীত-শীত ভাব অনুভূত হলেও দেখা মেলেনি শীতের (winter)। এখনও শীতের আগমন অনিশ্চিত বলেই দাবি করছেন আবহবিদরা। তবে, মঙ্গলবার রাত থেকেই রাজ্য জুড়ে পারদপতন হতে শুরু করবে বলে জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে, সপ্তাহান্তে আরও একটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, গত দু’দিন আকাশ মেঘলা ছিল। তাই দিনভরই বেশ ঠাণ্ডা অনুভূত হয়েছে। পাশাপাশি, নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগরে প্রচুর জ্বলীয়বাষ্প তৈরি হওয়ায় দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় মাঝারি থেকে হালকা বৃষ্টিপাত দেখা গিয়েছে। কিন্তু, মঙ্গলবার থেকে মেঘ কেটে যাওয়ায় ও নিম্নচাপের অবস্থান পরিবর্তনের জেরে আর জ্বলীয়বাষ্প তৈরি হতে পারেনি। ফলে, উত্তুরে হাওয়ার দাপট বেড়েছে। যার জেরেই রাত মঙ্গলবার রাত থেকে সারা রাজ্য জুড়ে রাতের তাপমাত্রা কমতে শুরু করবে। তবে, মেঘ না থাকায় বুধবার থেকে দিনের বেলা তাপমাত্রা বেশ বাড়বে।

মঙ্গলবার, কলকাতায়  দিনের তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াসের পাশাপাশি। রাতের তাপমাত্রা ঘোরাফেরা করবে ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এদিকে, সপ্তাহান্তে তাপমাত্রা আবারও বাড়ার সম্ভাবনা রয়েছে। কারণ, দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যা মূলত অন্ধ্রপ্রদেশের দিকে ধাবিত হবে।

তবে, সেই নিম্নচাপের প্রভাব সেভাবে বাংলায় না পড়লেও বাতাসে বাড়বে জ্বলীয় বাষ্পের পরিমাণ। কিন্তু, বৃষ্টিপাত হবে কি না তা এখনও স্পষ্ট নয়। আগামী পাঁচ দিন যদিও এ রাজ্যে আবহাওয়া শুষ্ক থাকবে। রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কম থাকবে। তবে শুক্রবার থেকে তাপমাত্রার হেরফের হতে শুরু করবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

মঙ্গলবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে চার জেলায়। বুধবার মূলত শুকনো থাকবে আবহাওয়া। কিন্তু শুক্রবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের জেরেই এই বৃষ্টিপাত হতে পারে বলে মনে করছে হাওয়া অফিস। সেই নিম্নচাপই দফায় দফায় শক্তি বাড়িয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে সরে আসবে। তার প্রভাবেই ফের বৃষ্টির ভ্রুকুটি দেখছে বাংলা। তবে, শীত আসার সম্ভাবনা কার্যত এখনও  নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আরও পড়ুন: Bomb Blast: চলছিল বহুতল নির্মাণের কাজ, আচমকা পায়ে হেঁটে এসে বোমাবাজি ৩ দুষ্কৃতীর!

আরও পড়ুন: College Reopening: অধ্যক্ষের ড্রয়ারে ‘শোভা’ পাচ্ছে থার্মাল গান, কলেজে চলছে ঝাড়পোছ, বাইরে পড়ুয়ারা!